×

জাতীয়

১৬-২৪ জানুয়ারি শৈত্যপ্রবাহের আশঙ্কা: হতে পারে বৃষ্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৮:৫৯ এএম

১৬-২৪ জানুয়ারি শৈত্যপ্রবাহের আশঙ্কা: হতে পারে বৃষ্টি

ফাইল ছবি

দেশের বিভিন্ন জায়গায় গত কয়েকদিন ধরে রোদের দেখা মেলে। এতে ঠাণ্ডা থেকে স্বস্তি পেয়েছে মানুষ। তবে আবারো সেই স্বস্তি হারিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শীতে বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে ঢাকার তাপামাত্রা কমে যাওয়া ও ১৬ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আবহাওয়া অফিস জানায়, গতকাল বুধবার ১৮ জেলায় বয়ে গেছে শৈত্যপ্রবাহ। গত মঙ্গলবার পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলা এবং রংপুর বিভাগের ৮ জেলাসহ ১১ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। আর বুধবার পুরো রাজশাহী বিভাগেই শৈত্যপ্রবাহ বইছে। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৩ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

ভোরের কাগজের পাবনার ঈশ্বরদীর প্রতিনিধি জানায়, ঈশ্বরদীতে কয়েকদিনের ব্যবধানে কমেছে তাপমাত্রা। বইছে মৃদু শৈতপ্রবাহ। ঘণ কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। টানা চারদিন ধরে এ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ ছিল। এখানকার তাপমাত্রা প্রতিদিনই ওঠানামা করছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের বরাত দিয়ে প্রতিনিধি জানান, উত্তরে জনপদ হিমালয়ের কোলঘেঁষা দিনাজপুর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এবং বাতাসের আদ্রর্তা ছিল ৯৩ শতাংশ। গত ৩ জানুয়ারি থেকে দিনাজপুরসহ উত্তরে জনপদে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়ে চলমান রয়েছে। শৈত্যপ্রবাহের কারণে হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় এবং কুয়াশায় ঢাকা থাকায় শীতের তীব্রতা বেড়েই চলছে। এই অবস্থায় দিনাজপুরে শীত নিবারণে জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১২ হাজার পিছ কম্বল ১০ হাজার পিছ শিশু পোশাক বরাদ্দ দিয়েছে। শীতবস্ত্র ১৩টি উপজেলা এবং ৯টি পৌরসভায় বিতরণ করা হবে।

ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ভোরের কাগজকে বলেন, বৃহস্পতি ও শুক্রবার সকালে রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোর উপর দিয়ে দুদিনের জন্য আবারো কুয়াশাসহ শৈত্যপ্রবাহ অতিক্রম করার প্রবল আশঙ্কা দেখা যাচ্ছে। এই দুদিন সকাল বেলা বেশিরভাগ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ও অনেক জেলায় ৭ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত নেমে যাওয়ার আশঙ্কা আছে। এই দুদিন খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়ার তাপমাত্রাও ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই দুদিন পরে আবারো তাপমাত্রা বৃদ্ধি পাবে পরের ৩ দিন। এর পরে ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী প্রচণ্ড শৈত্যপ্রবাহ শুরু হবে, যা ২৪ জানুয়ারি পর্যন্ত স্থায়ী হতে। বৃহস্পতি ও শুক্রবার ঢাকা শহরের সকালের তাপমাত্রাও ১২ থেকে ১৪ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া বুলেটিনে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘণ কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম মল্লিক বলেন, যশোর ও চুয়াডাঙ্গাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ৮ জেলাসহ ১৮ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত পারে। আগামী দুদিনে হালকা বৃষ্টি হতে পারে তবে রাতের তাপমাত্রা বাড়তে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App