×

জাতীয়

১৩ জেলায় শৈত্যপ্রবাহ: সর্বনিম্ন চুয়াডাঙ্গায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ১১:৪৫ এএম

১৩ জেলায় শৈত্যপ্রবাহ: সর্বনিম্ন চুয়াডাঙ্গায়

আগামী পাঁচ দিন হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এমন আভাস দিয়েছে অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টির পর সারাদেশের তাপমাত্রা আবারও অনেক কমে যেতে পারে। ফলে এ সময় তীব্র শীতের অনুভূতি হবে।

রাজধানীতে সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত ঠান্ডা। কিন্তু এরপর সকাল গড়িয়ে দুপুর পর্যন্ত সূর্যের তেজ। ভরদুপুরে নগরবাসীর ঘাম ঝরলেও উত্তরের জনপদ এখনও শীতে কাঁপছে। আজও রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে গেছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। তীব্র শীতে কাবু হয়ে পড়েছে চুয়াডাঙ্গাবাসী। শীতে বিপর্যস্ত চুয়াডাঙ্গা জনপদের মানুষের জীবনযাত্রা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও শৈত্যপ্রবাহের কারণে এখনো কমেনি শীতের দাপট। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া চলতি মৌসুমে এটি এই জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

তীব্র শীতে প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছেন না উত্তর জনপদের মানুষ। ফলে সব থেকে বেশি সমস্যায় পড়েছেন দিন আনা দিন খাওয়া মানুষগুলো। ভোর থেকেই এলাকার বিভিন্ন মোড়ে ও চায়ের দোকানে শীত নিবারণের চেষ্টায় আগুন জ্বালিয়ে উত্তাপ নিতে দেখা গেছে নিম্ন আয়ের মানুষগুলোকে।

গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় রাজশাহী ও ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের ১৩ জেলার ওপর বয়ে গেছে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জানান, কুয়াশা চলে যাওয়ায় শুধু ঢাকা নয়, সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। অধিদপ্তরের কার্যকর ৪৩টি স্টেশনের মধ্যে পাঁচটি বাদে অন্যগুলোতে তাপমাত্রা বেড়েছে। বর্তমানে শীতের দাপট কিছুটা কমেছে, চড়ছে তাপমাত্রার পারদ। তবে আগামী কয়েকদিনে আবারও নামতে পারে তাপমাত্রা। উত্তরে হাওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ায় কমে গেছে শীতের অনুভূতি। সকাল-রাতে শীত অনুভব হলেও দুপুরে পড়ছে গরম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App