×

জাতীয়

সাম্প্রদায়িক পৃষ্ঠপোষকদের শিকড় উপড়ে ফেলতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৭:৫৭ পিএম

সাম্প্রদায়িক পৃষ্ঠপোষকদের শিকড় উপড়ে ফেলতে হবে

বৃহস্পতিবার কক্সবাজারের একটি হোটেলে এক সিম্পোজিয়ামে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। ছবি: ভোরের কাগজ

সাম্প্রদায়িকতার মোকাবিলায় বাঙালি সংস্কৃতি বাড়ানোর তাগিদ

দেশের উন্নয়নের গতি অব্যাহত রাখতে গিয়ে আমরা যে রাজনৈতিক যুদ্ধে আছি, এই যুদ্ধ অত্যন্ত কঠিন। এই যুদ্ধে জয়ী হতে হলে সমাজে যারা সাম্প্রদায়িক রাজনীতির পৃষ্ঠপোষক, তাদের শিকড় শতভাগ গভীরে থাকলেও সেখান থেকে উপড়ে ফেলে দিতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) কক্সবাজারের একটি হোটেলে দেশের দুই শতাধিক মেয়রের অংশগ্রহণে মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ম্যাব) সাধারণ সভা ও টেকসই নগরবিষয়ক সিম্পোজিয়ামে এসব কথা বলেন তিনি। ম্যাবের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. খালিদ হোসেন ইয়াদের সঞ্চালনায় সভার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে স্মার্ট নাগরিকের পাশাপাশি প্রতিষ্ঠানগুলোকেও স্মার্ট হতে হবে। সে ক্ষেত্রে দেশের পৌরসভাগুলোকেই টেকসই নগর উন্নয়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের প্রথম অংশীদার হওয়ার ওপর গুরুত্বারোপ করেন স্থানীয় সরকারের সাবেক এই প্রতিমন্ত্রী।

জাহাঙ্গীর কবির নানক বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বারবার মৃত্যুর মুখে পড়তে হয়েছে। ২১ আগস্ট গ্রেনেড হামলাও তার ওপর করা হয়েছে। কিন্তু রাখে আল্লাহ মারে কে? ওই চক্রই বাংলাদেশকে জঙ্গিবাদরাষ্ট্র হিসেবে কায়েম করতে চায়। তাই মেয়ররা সমাজের নেতা হিসেবে তাদের এ ক্ষেত্রে গুরুদায়িত্ব রয়েছে। সমাজে এসব জঙ্গিবাদের বিরুদ্ধে মোকাবিলায় সোচ্চার হতে হবে মেয়রদের।

উপস্থিত মেয়র ও কাউন্সিলরদের উদ্দেশে সাবেক এই প্রতিমন্ত্রী আরো বলেন, এ লড়াই যত কঠিনই হোক, লড়াইয়ে জিততে হলে সমাজে থাকা সাম্প্রদায়িক শক্তিকে মোকাবিলা করতে বাঙালি সংস্কৃতিকে আবার প্রতিষ্ঠিত করতে হবে।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, স্বপ্নের সোনার বাংলা করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার যে উন্নয়ন গড়ে তুলছে সেখানে মেয়র ও কাউন্সিলরদের ভূমিকা রয়েছে। সরকারের উন্নয়নে এই দ্বারা অব্যাহত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সভায় বাংলাদেশের ৩২৯টি পৌরসভার সার্বিক কর্মকাণ্ডকে আরো গতিশীল করতে ঠেকসই নগর উন্নয়ন পরিকল্পনা, নাগরিক সুযোগ-সুবিধা ও পৌরসভার বাজেট বৃদ্ধিসহ নানা বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

এ সময় ম্যাব উপদেষ্টা ও গাজীপুর মহানগর আওয়ামী লীগ সভাপতি আজমত উল্লাহ খান, ম্যাব সাধারণ সম্পাদক খালিদ হোসেন ইয়াদ, সিনিয়র সহ-সভাপতি ও কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান ও কক্সবাজার প্রেসক্লাব সভাপতি আবু তাহের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App