×

শিক্ষা

সংকট নিরসনে গবেষক ও অভিজ্ঞদের বিকল্প খুঁজতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৮:০৮ পিএম

সংকট নিরসনে গবেষক ও অভিজ্ঞদের বিকল্প খুঁজতে হবে

বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় অডিটরিয়ামে ‘ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা’ বিষয়ক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। ছবি: ভোরের কাগজ

সংকট নিরসনে গবেষক ও অভিজ্ঞদের বিকল্প খুঁজতে হবে

ছবি: ভোরের কাগজ

দেশের চলমান সংকট মোকাবেলায় শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধিতে গবেষক ও অভিজ্ঞদের বিকল্প সমাধান খোঁজার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে নয়টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেন্দ্রীয় অডিটরিয়ামে ‘ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা’ বিষয়ক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি পরিস্থিতির পরে অন্যান্য দেশের মতো সমানভাবে বাংলাদেশও বিভিন্ন সংকটের মুখোমুখি হয়েছে। এ সংকট মোকাবিলায় এবং শিল্প উৎপাদনশীলতা বৃদ্ধিতে গবেষক ও বিশেষজ্ঞদের বিকল্প সমাধান বের করতে হবে।

[caption id="attachment_398073" align="aligncenter" width="1280"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিনি আরো বলেন, এ ধরণের সম্মেলন জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গঠনে অন্যন্য মাত্রা যোগ করবে। কারণ স্মার্ট বাংলাদেশ গঠনে প্রযুক্তি ও প্রকৌশল বিভাগ সবচেয়ে বড় অবদানের সুযোগ রয়েছে। দেশের প্রকৌশলী, বিজ্ঞানী, উদ্যোক্তা ও নীতিনির্ধারকরা তাদের উদ্ভাবনী শক্তিকে দেশের কাজে লাগিয়ে বাংলাদেশকে একটি স্মার্ট জাতিতে পরিণত করতে পারবে।

সম্মেলনে বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

সম্মেলনে স্বাগত বক্তব্য দেন সম্মেলন সভাপতি ও এপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম। সম্মেলনের সার্বিক তথ্য উত্থাপন করেন সম্মেলন সচিব ও সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুল হক।

প্রসঙ্গত, তিনদিনব্যাপী এ বিজ্ঞান, প্রযুক্তি, উদ্ভাবন, গবেষণা ও শিক্ষার প্রেক্ষাপটে আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ১৪টি দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের গবেষকদের ১৯০টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এছাড়া সম্মেলনটি চারটি কী-নোট সেশন, চারটি প্লেনারি সেশন, তিনটি ইনভাইটেশন সেশন ও ৩৪টি প্যারালাল শেসনে অনুষ্ঠিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App