×

জাতীয়

ভেজাল ওষুধের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৫:৩৫ পিএম

ভেজাল ওষুধের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে

ছবি: সংগৃহীত

নকল ও ভেজাল ওষুধ তৈরি ও বাজারজাত বন্ধ করতে আইন-শৃঙ্খলা বাহিনী নিয়মিত অভিযান পরিচালনা করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্ন উত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জনান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। বৃহস্পতিবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত করা হয়।

স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, ওষুধ মানুষের জীবন রক্ষাকারী একটি অতি প্রয়োজনীয় উপাদান। নকল ওষুধ উৎপাদন ও বিপণন দেশের আইনে একটি গুরুতর অপরাধ। ইউনানি ও আয়ুর্বেদিক প্রতিষ্ঠান বা অন্য কোন প্রতিষ্ঠান যাতে নকল ও ভেজাল ওষুধ তৈরি ও বিপণন করতে না পারে সে লক্ষ্যে ওষুধ প্রশাসন এবং স্থানীয় প্রশাসন এর সাথে সমন্বয় করে আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

আওয়ামী লীগের আরেক সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান খান বলেন, মাদকের বিস্তার রোধসহ মাদকাসক্ত ও মাদকের সাথে সংশ্লিষ্ট অপরাধীদের আইনের আওতায় আনাসহ চুরি, ছিনতাই প্রতিরোধ করে জননিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ নিম্নরূপ:

মাদক সংক্রান্তে গোয়েন্দা তথ্য/অভিযোগের প্রেক্ষিতে মাদকাসক্ত ও মাদকের সাথে সংশ্লিষ্ট অপরাধীদের গ্রেফতারসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। থানা এলাকায় টহল ডিউটি জোরদার করা হয়েছে এবং কোন অপরাধ সংঘটিত হলে তাৎক্ষণিক তার আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। চুরি, ছিনতাই রোধে আইন-শৃঙ্খলা বাহিনীর টহল এবং চেকপোস্ট ও বিশেষ অভিযান পরিচালনা কার্যক্রম অব্যাহত আছে চুরি, ছিনতাই ও মাদক পরিবহন বন্ধে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে; মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টসহ বিভিন্ন স্থানে চেকপোস্ট স্থাপনপূর্বক তল্লাশি অভিযান অব্যাহত আছে।

স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় করে জননিরাপত্তা নিশ্চিন্তে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ঢাকাসহ সারাদেশে মাদকের বিস্তার রোধকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ আইন-শৃঙ্খল বাহিনীর বিভিন্ন ইউনিট কর্তৃক কার্যকর পদক্ষেপ গ্রহণ করার ফলে চুরি, ছিনতাই, মাদক ইত্যাদির সাথে সংশ্লিষ্ট অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণে রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App