×

আন্তর্জাতিক

ভারতের দুটি কাশির সিরাপ নিয়ে যা বললো ডব্লিউএইচও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৪:৪২ পিএম

ভারতের দুটি কাশির সিরাপ নিয়ে যা বললো ডব্লিউএইচও

প্রতীকী ছবি

ভারতের দুটি কাশির সিরাপের বিষয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (১১ জানুয়ারি) চিকিৎসাপণ্য বিষয়ক এ সতর্কতার কথা জানায় সংস্থাটি। খবর এনডিটিভির।

ভারতের নয়দিল্লিভিত্তিক কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের উৎপাদিত দুটি কাশির সিরাপ উজবেকিস্তানের শিশুদের জন্য ব্যবহার করার সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। চিকিৎসাপণ্য বিষয়ক এক সতর্কতায় সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, ম্যারিয়ন বায়োটেকের উৎপাদিত নিম্নমানে চিকিৎসাপণ্যগুলো পণ্যের গুণগত মান এবং নমুনা পরীক্ষায় প্রতিষ্ঠিত মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে। তাই এসব পণ্য মানহীন।

উজবেকিস্তানে শনাক্ত হওয়া দুটি নিম্নমানের (বিষাক্ত) পণ্যের বিষয়ে এই সতর্কতা জারি করা হয়েছে। পণ্য দুটির বিষয়ে গত ২২ ডিসেম্বর ডব্লিউএইচওর কাছে প্রতিবেদন তুলে ধরা হয়েছিলো।

সতর্কবার্তায় আরও বলা হয়, ‘পণ্য দুটি হলো অ্যাম্ব্রোনল সিরাপ ও ডিওকে-১ ম্যাক্স সিরাপ। দুটি সিরাপেরই উৎপাদনকারী প্রতিষ্ঠান ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেড (উত্তর প্রদেশ, ভারত)। আজ পর্যন্ত উল্লেখিত প্রস্তুতকারক এসব পণ্য নিরাপদ হওয়ার বিষয়ে এবং সেগুলোর গুণমান নিয়ে ডব্লিউএইচওকে কোনো নিশ্চয়তা দেয়নি।’

প্রসঙ্গত, গত বছরের ২২ ডিসেম্বর উজবেকিস্তান অভিযোগ করে, ম্যারিয়ন বায়োটেক কোম্পানির ওষুধ সেবনের পর ১৮ শিশুর মৃত্যু হয়। গত মঙ্গলবার কোম্পানিটির সনদ বাতিল করেছে উত্তর প্রদেশের খাদ্য নিরাপত্তা ও ওষুধ প্রশাসন দপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App