×

জাতীয়

বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের অক্ষরে লেখা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০২:১৭ পিএম

বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের অক্ষরে লেখা

ছবি: ভোরের কাগজ

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, বাংলাদেশ ভারত সম্পর্ক সুগভীর, বহুমাত্রিক ও রক্তের অক্ষরে লেখা। ভারত বাংলাদেশের সম্পর্ক অকৃত্রিম ও অতুলনীয়, যার সাথে অন্য কোনো দেশের সম্পর্কের তুলনা করা চলে না।

দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং অল ইন্ডিয়া ফেডারেশন অব শ্রীহট্ট সম্মিলনীর সহযোগিতায় গত রবিবার কলকাতায় দু’দিনব্যাপী ‘সিলেট উৎসব-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের মহান মুক্তিযোদ্ধে ভারতের সৈন্যরা রক্ত দিয়েছেন। আমাদের এক কোটি মানুষকে ভারত সরকার আশ্রয় দিয়েছিল। বাংলাদেশ যত দিন থাকবে, তত দিন ইতিহাসের পাতায় এটি লিপিবদ্ধ থাকবে।

অনুষ্ঠানের শুরুতেই দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক স্কুল প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলনের উৎসবের উদ্বোধন করেন মুহিবুর রহমান মানিক এমপি।

উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদোষ রঞ্জন দে, সাধারণ সম্পাদক বাপ্পু এন্দো-এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থপতি শাকুর মজিদ।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনী ফেডারেশনের সভাপতি শ্রীমতী কৃষ্ণা দাশ, সাধারণ সম্পাদক মলয় পুরকায়স্থ, সাংবাদিক বিকচ চৌধুরী, দক্ষিণ কলকাতা সিলেট এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা শ্রী নির্মল সেন চৌধুরী। পরে দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের সাংস্কৃতিক দল শ্রীভূমির সংগীত অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। দক্ষিণ কলকাতা সিলেট এসোসিয়েশনের নির্বাহী সদস্য অপর্ণা বণিকের সঞ্চালনায় সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন অলক রায় চৌধুরী, মিরাক্কেল বিজয়ী তপন দাস, অন্যন্যা দাস, অনামিকা দেব, মাদল, জয় শঙ্কর, কল্যাণী দাস, স্বরাজ ভট্টাচার্য্য, শ্রীভূমির পার্বনী এন্দো, অপর্ণা বণিক, জবা দত্ত মন্ডল, দীপিকা সেন চৌধুরী, পাপিয়া রায়, শর্মিষ্ঠা রায়, দীপ্তা দে, মধুমিতা দাশগুপ্ত, রুমা দেব।

কলকাতা সিলেট উৎসবে বাংলাদেশ, ভারত এবং বর্হিবিশ্বে অবস্থানকারী বৃহত্তর সিলেটের অধিবাসীদের বিশাল মিলনমেলায় পরিণত হয়। দুই দিনের এই উৎসবে চলে নাট্যানুষ্ঠান, গুণীজন সংবর্ধনা, প্রদর্শনী, মেলা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের উৎসব সিলেটের ভূমিপুত্র লোকসংগীতের প্রবাদপ্রতীম শিল্পী নির্মলেন্দু চৌধুরী এবং বাংলার সংগীতগতের অন্যতম কিংবদন্তি লোকসংগীতের অন্যতম প্রতিষ্ঠান অমর পালের জন্মশতবর্ষকে উৎসর্গ করা হয়। সমগ্র অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেছে কেপিসি গ্লোবাল গ্রুপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App