×

জাতীয়

প্রথম ট্রান্সজেন্ডার ছাত্রনেতা শিশির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৫:১০ পিএম

প্রথম ট্রান্সজেন্ডার ছাত্রনেতা শিশির

শিশির বিন্দু। ছবি: সংগৃহীত

বাংলাদেশের রাজনীতিতে প্রথমবারের মতো ছাত্রনেতা নির্বাচিত হয়েছেন ট্রান্সজেন্ডার শিশির বিন্দু। তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

গতকাল বুধবার (১১ জানুয়ারি) ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই দিন ১৫ সদস্য বিশিষ্ট কমিটিতে সহ-সভাপতি নির্বাচিত হন শিশির বিন্দু। তিনি একজন ট্রান্সজেন্ডার নারী। ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদ শিশিরকে বিশেষভাবে অভিন্দন জানিয়েছে।

জানা যায়, রাজবাড়ীর সদর উপজেলায় সোনাকান্দর ঘাট এলাকায় বেড়ে ওঠা শিশির বিন্দু। ১৯৯৪ সালে হান্নান শেখ ও মা মিনি বেগমের প্রথম সন্তান তিনি। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে বড় সন্তান শিশির। জন্মের পর দারিদ্র পরিবারে লড়াই সংগ্রাম করে বড় হওয়া বিন্দুর। বর্তমানে শিশির বিন্দু সরকারি রাজেন্দ্র কলেজের ইসলামের ইতিহাস বিভাগের মাস্টার্সের শেষ বর্ষের শিক্ষার্থী।

২০২২ সালের বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য পদে থেকে কাজ শুরু করেন শিশির। গত বুধবার দুপুরে “এসো ভাঙনকে ভাঙ্গি, সৃষ্টিকে গড়ি সুন্দরের কানে কানে বলি এ দ্রোহ আমার”- স্লোগানকে ধারণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের ১২তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কওসার আহমেদ রিপনকে সভাপতি ও সিরাজুল ইসলামকে সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। সেই কমিটিতে স্থান পেয়ে আলোচনায় আসেন ট্রান্সজেন্ডার শিশির বিন্দু।

শিশির বিন্দুর কমিটিতে আসা নিয়ে ফেসবুকে পোস্ট করেন বাংলাদেশের কমিউনিস্ট পর্টির (সিপিপির) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাস সেলিম। তিনি সেখানে লেখেন, বাংলাদেশের ছাত্র রাজনীতিতে নতুন অধ্যায়ের সূচনা হলো ছাত্র ইউনিয়নের হাত ধরে। দেশের রাজনীতির ইতিহাসে প্রথম যুক্ত হলো কোন ট্রান্সজেন্ডার ছাত্রনেতা। বাংলাদেশের ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলার সহ-সভাপতি হয়েছেন ট্রান্সজেন্ডার শিশির বিন্দু। তাকে অভিনন্দন জানান সিপিবির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি।

এক বিজ্ঞপ্তিতে ছাত্র ইউনিয়ন বলছে, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ভাষা আন্দোলনের অগ্নি গর্ভ থেকে জন্ম নিয়ে দেশের সকল ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ট্রান্সজেন্ডার অধিকারসহ গণতান্ত্রিক বিভিন্ন সংগ্রামে নতুন নতুন ইতিহাস রচনা করেছে। শিশির বিন্দুকে রাজবাড়ী জেলার সহ-সভাপতি নির্বাচিত করা প্রগতিশীল ছাত্র আন্দোলনের নতুন অধ্যায়।

এক যৌথ বিবৃতিতে কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ ও সাধারণ সম্পাদক দীপক শীল উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, শিশির তার নিজ যোগ্যতাতেই নেতৃত্বের পর্যায়ে উঠে এসেছেন। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার জন্মলগ্ন থেকেই সব প্রকার লৈঙ্গিক বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিল এবং থাকবে।

ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি পদে আসা প্রসঙ্গে শিশির বিন্দু ঢাকা গণমাধ্যমকে বলেন, ছাত্রদের অধিকার নিয়ে সত্যিকার অর্থেই কাজ করে ছাত্র ইউনিয়ন। সেখানে সভাপতির দায়িত্ব পালন করেন কাওসার আহমেদ রিপন। তার অনুপ্রেরণা আর সাহসের জন্য রাজনীতিতে আসা। আমি ছাত্র রাজনীতিতে এসেছি কয়েক বছর আগে। গত কমিটিতে ছাত্র ইউনিয়নের সদস্য ছিলাম। এবার সহ-সভাপতি হয়েছি। আমি ছাত্র রাজনীতি করব। এই পর্যায় শেষ করে মূল দলে কাজ করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App