×

সারাদেশ

দৌলতপুরে 'গণমানুষের গণমাধ্যম' শীর্ষক মতবিনিময়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৮:৪৮ পিএম

দৌলতপুরে 'গণমানুষের গণমাধ্যম' শীর্ষক মতবিনিময়

কুষ্টিয়ার দৌলতপুরে 'গণমানুষের গণমাধ্যম' শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশা। ছবি: ভোরের কাগজ

কুষ্টিয়ার দৌলতপুরে বর্ণিল আয়োজনে 'বর্তমান এবং আগামীর দৌলতপুর, গণমানুষের গণমাধ্যম' শীর্ষক মতবিনিময় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। দৌলতপুর সাংবাদিক ফোরাম, কুষ্টিয়ার উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে এই মতবিনিময়ের আয়োজন করা হয়।

বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সাতটা থেকে শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত টানা চার ঘণ্টাব্যাপী চলা মতবিনিময়ে অংশ নেন দৌলতপুর উপজেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নীতিনির্ধারক ও সামাজিক ব্যক্তিবর্গ। এতে আলোচনা হয় কেমন আছে বর্তমান দৌলতপুর ও কেমন হবে আগামীর দৌলতপুর। পাশাপাশি গণমাধ্যম প্রেক্ষাপট নিয়ে বিস্তর আলোচনা করেন অতিথিরা।

দৌলতপুর সাংবাদিক ফোরাম, কুষ্টিয়ার আহ্বায়ক, দেশে বেসরকারি রেডিও ও টেলিভিশন সংবাদ উপস্থাপকদের সংগঠন এনবিএ'র আজীবন সদস্য, সাবেক মিডিয়া এন্ড কমিউনিকেশন সেক্রেটারি, কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকার সদস্য, মাছরাঙা টেলিভিশনের কুষ্টিয়া জেলা প্রতিনিধি তাশরিক সঞ্চয়ের সঞ্চালনায় এতে প্রধান আলোচক ছিলেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্।

বিশেষ আলোচক ছিলেন- দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল জব্বার, দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মজিবুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল হান্নান, কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতি, দৌলতপুর জোনাল অফিসে নিযুক্ত ডেপুটি জেনারেল ম্যানেজার মির্জা কে ই তুহিন, কুষ্টিয়া জেলা পরিষদ সদস্য হুমায়ুন কবির, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাক্কির আহমেদ, সহকারী শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম।

স্বাগত আলোচক ছিলেন, দৌলতপুর সাংবাদিক ফোরামের সদস্য সচিব, দৌলতপুর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক, ভোরের কাগজের উপজেলা প্রতিনিধি এস আর সেলিম। আলোচনায় অংশ নেন- সাবেক চেয়ারম্যান আরিফুল ইসলাম গেদু, স্থানীয় আওয়ামী লীগ নেতা মাহবুল ইসলাম, যুবলীগ নেতা সমাজ ও সাংস্কৃতিক কর্মী ওয়াসিম কবিরাজ, সাবেক ছাত্র নেতা মোমিনুর রহমান, তরুণ ইউপি সদস্য রিপন মণ্ডল, জেলা ছাত্রলীগ নেতা ও স্বেচ্ছাসেবী সংগঠক তাশফীন আব্দুল্লাহ এবং দৈনিক আজকের পত্রিকার দৌলতপুর প্রতিনিধি, দৌলতপুর সাংবাদিক ফোরামের অন্যতম সদস্য তামিম আদনান। গণমাধ্যমকর্মীরা ছাড়াও এ অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

দৌলতপুর উপজেলায় অপেশাদার সাংবাদিকতা, অখ্যাত গণমাধ্যমের কার্ড নিয়ে তার নিয়মিত অপব্যবহার আর না জেনে, না বুঝে কাজ করার ব্যাপক বিস্তার ঘটেছে, তার নেতিবাচক প্রভাব প্রতিনিয়ত সমাজে পড়ছে বলে আলোচকদের বক্তব্যে উঠে আসে।

অনুষ্ঠানের প্রধান অালোচক সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্ বলেন, সংসদ সদস্য হওয়ার চার বছরে এ রকম ব্যতিক্রমধর্মী ও মনোমুগ্ধকর অায়োজন কুষ্টিয়ার কোথাও দেখিনি, এ রকম একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তিনি বলেন, ভুইফোঁড় সাংবাদিকদের দৌরাত্ম্যে প্রকৃত সাংবাদিকরা অনেকটা কোণঠাসা অবস্থায় রয়েছেন। সাংবাদিকতার নামে ভুইফোঁড়দের অপসাংবাদিকতার বিষয়টি সুরাহা হওয়া দরকার বলে তিনি উল্লেখ করেন। একই সঙ্গে গণমাধ্যমকর্মীদের ঐক্য প্রতিষ্ঠার ওপরেও বিশেষভাবে গুরুত্বারোপ করেন তিনি। এ সময় নিজের মেয়াদের বিভিন্ন উন্নয়নচিত্র তুলে ধরেন সংসদ সদস্য বাদশাহ্।

বক্তারা বলেন, পাঠকের চাহিদার দিকেও খেয়াল রাখে না অনেকে, পাঠক হিসাবে তারা আরো বস্তুনিষ্ঠ ও পেশাদার খবর প্রত্যাশা করেন সকল গণমাধ্যমকর্মীদের কাছে। অনেকেই ভুলভাল বাক্য, ভুলে ভরা বানান আর মনগড়া কথা লিখে খবরের আদলে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে থাকেন বলেও মত আসে।

বক্তারা বলেন, গণমাধ্যম আর স্থানীয় সাংবাদিকদের মধ্যে এসব অভিযোগ একচেটিয়া নয়, অনেক গণমাধ্যম এবং সংবাদকর্মী আছেন, যারা পেশাদারিত্ব বজায় রেখেই জেলা-উপজেলায় কাজ করছেন।

মতবিনিময়ে কথা ওঠে, বর্তমান সরকারের চলতি মেয়াদে উপজেলার চারটি ইউনিয়নে শতভাগ বিদ্যুৎ ও রাস্তার কাজ শুরু হওয়ায় আর্থসামাজিক ও বাণিজ্যিক উন্নয়ন ঘটেছে ব্যাপক, উপজেলাব্যাপী অভাবনীয় ও রেকর্ড পরিমাণ উন্নয়ন ঘটেছে সড়ক যোগাযোগ ও শিক্ষাখাতে। দৌলতপুরে শিক্ষা-সড়কে অবকাঠামো এখন যে কারোর চোখে পড়ার মতো। ডিজিটালাইজেশন ক্রমেই বাড়ছে উপজেলাটিতে এবং মানুষ অভ্যস্ত হচ্ছে বলেও মত দেন বক্তারা।

আগামীর দৌলতপুরে নদী ভাঙন রোধে প্রয়োজনীয় সকল এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণ, উপজেলাজুড়ে কৃষি গবেষণা ও উন্নয়ন, অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থায় আরো উন্নয়ন, স্থলবন্দর বাস্তবায়নের জোর চেষ্টা অব্যহত রাখা, ফায়ার সার্ভিস বাস্তবায়ন হওয়া, সাংস্কৃতিক অঙ্গনকে আরো বেগবান করার পাশাপাশি দৌলতপুরের সাংবাদিকদের ঐক্য এবং আরো বেশি পেশাদারিত্ব বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। পরে নৈশভোজের মধ্য দিয়ে শেষ হয় জমকাল অনুষ্ঠানটি। অনুষ্ঠানস্থলকে বর্ণিল সাজে সাজানো হয়। অত্যন্ত প্রাণবন্ত এ অনুষ্ঠানে সময়ের ব্যাপ্তি কখন কীভাবে দীর্ঘ থেকে দীর্ঘতর হয় টেরই পাওয়া যায়নি। এমন গুরুত্বপূর্ণ আয়োজন দেখে মুগ্ধতার প্রকাশ ঘটান অতিথিরা সবাই। এ ধরনের আয়োজন যেন ধারাবাহিকভাবে অব্যাহত রাখে দৌলতপুর সাংবাদিক ফোরাম, সে প্রসঙ্গে উৎসাহ জানান উপস্থিত বিশিষ্টজনেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App