×

জাতীয়

চুক্তিভিত্তিক ১৪ কূটনীতিক বিদেশে কর্মরত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৮:৩১ পিএম

চুক্তিভিত্তিক ১৪ কূটনীতিক বিদেশে কর্মরত

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। ফাইল ছবি

বিদেশে বাংলাদেশ মিশনসমূহে ১৪ জন কূটনীতিক চুক্তিভিত্তিক কর্মরত আছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। তিনি জানান, এর মধ্যে ১০ জন রাষ্ট্রদূত বা হাইকমিশনার, দুজন মিনিস্টার, একজন কাউন্সিলর ও একজন তৃতীয় সচিব হিসেবে কর্মরত আছেন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

১০ জন রাষ্ট্রদূত ও হাইকমিশনার হলেন- মরক্কোর রাষ্ট্রদূত মোহাম্মদ শাহাদাত হোসেন, রাশিয়ার কামরুল আহসান, কানাডার হাইকমিশনার ড. মো. খলিলুর রহমান, যুক্তরাষ্ট্রের মোহাম্মদ ইমরান, সংযুক্ত আরব আমিরাতের এম আবু জাফর, জাপানের শাহবুদ্দিন আহমেদ, জার্মানির মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, ইরাকের মো. ফজলুল বারী, সৌদি আরবের ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এবং ভুটানের রাষ্ট্রদূত শিব নাথ রায় চুক্তিভিত্তিক দায়িত্বে আছেন।

সংযুক্ত আরব আমিরাতের মিনিস্টার ও উপ-কনসাল জেনারেল মো. শাহেদুল ইসলাম, যুক্তরাজ্যের মিনিস্টার সাব্বির বিন শামস, কানাডার কাউন্সিলর অপর্ণা রাণী পাল এবং যুক্তরাষ্ট্রের তৃতীয় সচিব আসিব উদ্দীন আহমেদ চুক্তি ভিত্তিক নিয়োগ আছেন।

সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ৮১টি মিশনের মধ্যে বর্তমানে ১৭টি মিশনে বাংলাদেশের মালিকানাধীন নিজস্ব চ্যান্সারি ভবন এবং ১৪টি মিশনে নিজস্ব মালিকানাধীন রাষ্ট্রদূতের বাসভবন রয়েছে। এছাড়া পাঁচটি মিশনে বাংলাদেশের মালিকানাধীন জমি রয়েছে। বর্তমানে সাতটি মিশনে বাংলাদেশের মালিকানাধীন নিজস্ব জমিতে ও রাষ্ট্রদূতের বাসভবন নির্মাণে প্রকল্প চলমান রয়েছে। দেশগুলো নিউইয়র্ক কনস্যুলেট জেনারেল (যুক্তরাষ্ট্র), কেনিয়া, সিঙ্গাপুর, ব্রাজিল, ব্যাংকক, প্যারিস ও গ্রিস।

সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে একে আবদুল মোমেন জানান, বর্তমানে বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের ৮১টি কূটনৈতিক মিশন চালু রয়েছে। এর মধ্যে চারটি দেশে সশস্ত্র বাহিনী হতে প্রেষণে রাষ্ট্রদূত নিয়োজিত আছেন। তারা হলেন- লেবাননের মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, কুয়েতে মেজর জেনারেল মো. আশিকুজ্জামান, মালদ্বীপের রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App