×

খেলা

ওমানকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ১১:৫৫ পিএম

ওমানকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

ওমানকে হারিয়ে এএইচএফ জুনিয়র হকি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

ওমানের মাসকটে সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে বৃহস্পতিবার ফাইনালে প্রথমে গোল হজম করেও হতোদ্যম হয়নি লাল-সবুজের প্রতিনিধিরা।

স্বাগতিক ওমান যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা গড়ে দেবে তা আগেই পরিষ্কার হয়েছিল। ফাইনালে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) স্বাগতিক ওমানকে শুটআউটে ৭-৬ গোলে হারিয়ে এএইচএফ জুনিয়র হকি টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নির্ধারিত সময়ে খেলা ১-১ গোলে শেষ হয়।

দ্বিতীয় মিনিটে গোল খেয়ে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ৫৩ মিনিটে বাংলাদেশ ম্যাচে ফেরে রাকিবুল হাসান রকির গোলে। বাকি সময় কোন দল গোল করতে না পারায় খেলায় গড়ায় পেনাল্টি শ্যুটআউটে। পেনাল্টি শ্যুটআউটের প্রথম ৫ হিটে দুই দলই ৩ টি করে গোল করে। পরে খেলার ফলাফল নির্ধারণ হয় সাডেন ডেথে। বাংলাদেশ এর আগে ২০১৪ সালে ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে এই ওমানকে ৪-০ গোলে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল।

শিরোপা জয়ী লাল-সবুজের প্রতিনিধিরা শুক্রবার ( ১৩ জানুয়ারি) সকালে মাসকট থেকে দেশে ফিরবে। মাত্র ১৫ দিনের অনুশীলন শেষে ওমান যায় বাংলাদেশ যুব দল। দলের কোচ মামুনুর রশীদ ওমান যাবার আগে এত অল্প সময়ের প্রস্তুতির পরও চ্যাম্পিয়ন হওয়ার আশা ব্যক্ত করেছিলেন। জাতীয় যুব হকি থেকে বাছাই করা খেলোয়াড়দের নিয়েই গড়া হয়েছিল ওমান গামী দল। এই দলে সুযোগ পান যুব হকির সেরার পুরস্কার পাওয়া রকিবুল হাসান। জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে রকিবুল ও প্রিন্স লালের। এ ছাড়া দলটির ১২ খেলোয়াড়ই বিকেএসপির। বাকিরা বিকেএসপির সাবেক খেলোয়াড়। দলের মধ্যে সবার বোঝাপড়াটা ছিল ভালো। সবাই প্রতিভাবান খেলোয়াড়।’ ওমানে যাওয়ার আগে জাতীয় দলের সঙ্গেও ৪টি প্রস্তুতি ম্যাচ খেলেছিল যুব দল। গতকাল ফাইনালে ওমানকে হারানোর আগে সেমিফাইনালে থাইল্যান্ডকে ৩-০ গোলে হারায় মামুনুর রশীদের শিষ্যরা। এর আগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে হংকংকে ৪-০ গোলে, শ্রীলঙ্কাকে ১৪-০ গোলে এবং উজবেকিস্তানকে ৬-১ গোলে হারিয়ে জুনিয়র এশিয়া কাপ-২০২৩’ এ খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশের যুবারা।

বাংলাদেশের জাতীয় যুব হকি দলের আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার কথা ছিল ২০২০ সালের জুন মাসে। ঢাকায় হওয়ার কথা ছিল ১০ জাতির জুনিয়র এশিয়া কাপ। কিন্তু করোনার কারণে সেই টুর্নামেন্ট স্থগিত করে দেয় এশিয়ান হকি ফেডারেশন। অবশেষে প্রায় আড়াই বছর পর আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েই বাংলাদেশ জুনিয়র হকি দল শিরোপা জয়ের স্বাদ পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App