×

সারাদেশ

অর্থ বছর শেষ হলেও নির্মাণ হয়নি প্রতিরক্ষা দেয়াল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০২:৩১ পিএম

অর্থ বছর শেষ হলেও নির্মাণ হয়নি প্রতিরক্ষা দেয়াল

ছবি: ভোরের কাগজ

বন্যার পানিতে মাটি সরে যাওয়ায় নেত্রকোনার মদনে বিয়াশি গুচ্ছ গ্রামের বসত ঘরগুলো হুমকির মুখে রয়েছে। বন্যার পানি সরে গেলেও ৭ মাসেও মেরামতের কোন উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। ফলে হতাশ হয়ে অনেকেই বসত বাড়ি ছেড়ে কেউ আশ্রয় নিয়েছে বাবার বাড়িতে আবার কেউ চলে গেছে অন্যান্য স্থানে। হাওর পাড়ে নির্মিত এ গুচ্ছ গ্রামটিতে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ না হলে বর্ষা মৌসুমে যে কোন সময় হাওরের প্রচন্ড ঢেউয়ে বিলীন হয়ে যেতে পারে। এ নিয়ে গুচ্ছ গ্রামের অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, “শেখ হাসিনার অবদান, গৃহহীনদের বাসস্থান” গুচ্ছ গ্রাম ২য় পর্যায় (সিভিআরপি) ২০১৮/১৯ অর্থবছরে ভূমি মন্ত্রণালয়ের অর্থায়নে ১কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে মদন উপজেলার হাওরাঞ্চলে বিয়াশি গুচ্ছ গ্রামের ৬০টি ঘর নির্মাণ করা হয়। গত ২০২১-২২ অর্থ বছরে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করার জন্য ২ লাখ টাকার টি আর ও ৪ লাখ টাকার কাবিটা প্রকল্প নেয়া হয়। কিন্তু কোন কাজ বাস্তবায়ন হয়নি।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিয়াশি গুচ্ছ গ্রামে সরজমিনে গেলে, ৬০ পরিবারের মধ্যে ২৭/২৮ পরিবারের লোকজনকে পাওয়া যায়। বন্যায় ১০ টি বসতঘরের মাটি সরে গেছে। বিশুদ্ধ পানি পান করার জন্য ১০টি নলকূপ থাকলেও শুরু থেকেই ৩টি অকেজো রয়েছে। বিদ্যুৎ চলে গেলে গুচ্ছ গ্রামের একটি অংশে আলোকিত করার জন্য সৌর প্যানেল থাকলেও সেই প্যানেলটিও নষ্ট রয়েছে। গ্রামটির চার দিকের মাটি সড়ে গেছে। প্রতিরক্ষা দেয়াল নির্মাণের জন্য টাকা বরাদ্দ থাকলেও কোন কাজ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন গুচ্ছ গ্রামবাসী।

গুচ্ছ গ্রামের বাসিন্দা রহিমা, আছিয়া, সালেহা, মঞ্জু মিয়া ও এমদাদুল হক জানান, গুচ্ছ গ্রামে প্রথমে ৬০টি পরিবারের মধ্যে ৬০টি পরিবারেই ছিল। কিন্তু বর্ষায় ঢেউয়ের আতঙ্কে অনেকেই অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে। বিষয়টি চেয়ারম্যান ও পিআইও স্যারকে বলেছি কিন্তু কোন কাজের কাজ হচ্ছে না। সংযোগ সড়ক না থাকায় এ গ্রামে মূলত আমরা অসহায় অবস্থায় আছি। যদি প্রতিরক্ষা দেয়াল নির্মাণ না করা হয় তাহলে আগামী বর্ষায় এ গ্রামের কোন অস্তিত্ব থাকবে না। বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষে ১০টি নলকূপ স্থাপন করলেও শুরুতেই ৩টি নষ্ট, একটি সৌর প্যানেলও নষ্ট রয়েছে। এ শীতে একটি কম্বল ছাড়া আমাদের ভাগ্যে আর কিছুই জুটেনি। ইউপি চেয়ারম্যান সামিউল হায়দার সফি জানান, বর্ষায় বিয়াশি গুচ্ছ গ্রামের ঘরের মাটি সরে যাওয়ায় সংস্কারের জন্য প্রকল্প বাস্তবায়ন অফিসে আবেদন করেছি।

বিয়াশি গুচ্ছ গ্রামের কয়েকটি বসত ঘরের ভিটার মাটি সরে গেছে বলে সত্যতা স্বীকার করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শওকত জামিল বলেন, এসব ঘর মেরামতের জন্য তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তবে গুচ্ছ গ্রামে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, অচিরেই কাজ শুরু করা হবে।

ইউএনও তানজিনা শাহরীন বলেন, গুচ্ছ গ্রাম আমি পরিদর্শনে গিয়েছি। সেখানে নাজুক অবস্থা দেখেছি। বিষয়টি নিয়ে পিআইও’র সাথে কথা হয়েছে। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App