×

সাহিত্য

প্রান্তিক জীবনের সহজ-সরল মানুষের দৃশ্যকল্প ‘গ্যাঁড়াকল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৮:২৮ পিএম

প্রান্তিক জীবনের সহজ-সরল মানুষের দৃশ্যকল্প ‘গ্যাঁড়াকল’

ছবি: সংগৃহীত

দেশের প্রান্তিক পর্যায়ের এক ভূখণ্ড এবং সেই ভূখণ্ডের জনগোষ্ঠীর যাপিত জীবনকে কেন্দ্র করে গ্রন্থিক নাট্যগোষ্ঠী শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে জনপ্রিয় নাটক ‘গ্যাঁড়াকল’।

বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

মতিউর রহমান রানা রচিত ও নির্দেশিত এই নাটকের কাহিনীতে উঠে এসেছে প্রান্তিক মানুষের চলমান জীবন, জীবনবোধ, প্রেম, প্রেমবিরহ, হাসি কান্না, আনন্দ বেদনা। প্রকৃত জনপদের মতই বন্ধুর স্বার্থপরতা, ভুল-বোঝাবুঝি এবং স্বার্থের দ্বন্দ্বও তুলে ধরা হয়েছে নাটকটিতে। আবার বন্ধুর বিরহ মনস্তাত্ত্বিক নিপীড়ন, রাজনীতির সাথে সম্পৃক্ত না থাকলেও সহজ-সরল মানুষগুলো অসৎ রাজনৈতিক নেতাদের দ্বারা প্রভাবিত হতে বাধ্য। সামান্যতম ঘটনা থেকেই বিবাদে জড়িয়ে পড়ে সহজ-সরল খেটে খাওয়া মানুষ মোখলেস ও মফিজ। তাদের সুন্দরী স্ত্রীদ্বয় শিউলি ও মলি ছোটবেলা থেকেই একে অপরের প্রাণ প্রিয় বান্ধবী। তারা প্রকাশ করে এক আত্মায় দুই প্রাণ। কিন্তু সামান্য একটা ছাগল নিয়েই তাদের মাঝে দ্বন্দ্বের সূচনা। বিলীন হয়ে যায় তাদের সুদৃঢ় বন্ধুত্ব। জেদে জড়িয়ে পড়ে দুজনই। এই মোক্ষম সময়ে অনুপ্রবেশ ঘটে কিছু স্বার্থন্বেষী চরিত্রের। তারা ক্ষমতার বলয়ে সম্পৃক্ততা দেখিয়ে দখল করে নেয় দীর্ঘদিনের তিলে তিলে গড়া মোখলেছ ও মফিজের ঘর-বাড়ি, অর্থ-সম্পদ। নেতা নামধারী পিশাচদের লোলুপ দৃষ্টি থেকে বাদ পড়ে না সুন্দরী মলি ও শিউলীও। দুই পরিবারের সকল সম্পদ শেষ হলেই তাদের বোধোদয় ঘটে যে, তারা অদৃশ্য চোরাবালির গ্যাঁড়াকলে আটকা পড়েছে। এভাবেই এগিয়ে যায় গ্যাঁড়াকল নাটকের কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-এডভোকেট. দেওয়ান হুমায়ুন কবীর (রিপন), মো. মাসুদুর রহমান, শাওন, আজমেরী আজমি জ্যোতি, এজাজ হাসান, আরিয়ান আবীর, টুটুল আহমেদ রুদ্র, ফেরদৌস মাসুম, মো. আল-আমিন, মোঃ মানিক শাহ,মোঃ মজিবর রহমান, নাসরিন সুলতানা, মাহমুদুল হাসান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App