×

আন্তর্জাতিক

দাঙ্গার জেরে ব্রাজিলের সাবেক মন্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ১০:২৮ এএম

দাঙ্গার জেরে ব্রাজিলের সাবেক মন্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ

অ্যান্ডারসন টরেস

ব্রাজিলে দাঙ্গার পর চলছে বড় ধরনের ধরপাকড়। হামলা ঠেকাতে ব্যর্থতার অভিযোগে দেশটির সাবেক প্রেসিডেন্ট জেইল বলসোনারোর সাবেক বিচারমন্ত্রী ও জননিরাপত্তা প্রধানকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ব্রাজিলের সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় মঙ্গলবার (১০ জানুয়ারি) এ নির্দেশ দেন আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রে দে মোরেস অ্যান্ডারসন টরেসকে গ্রেপ্তারের নির্দেশ দেন। খবর-রয়টার্সের

জানা যায়, এ পর্যন্ত হামলার অভিযোগে দেড় হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

টরেস বলসোনারোর বিচারমন্ত্রী ছিলেন, ব্রাসিলিয়ার জননিরাপত্তা প্রধান হিসাবে দায়িত্ব নেওয়ার আগে। হাজার হাজার বিক্ষোভকারী রোববার ব্রাসিলিয়ার সুপ্রিম কোর্ট, কংগ্রেস ও প্রেসিডেন্ট ভবনে ভাঙচুর চালায়।

গত রবিবার অ্যান্ডারসন টরেসকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। হামলার ঘটনার দিন তিনি ব্রাসিলিয়ায় ছিলেন না। তিনি ফ্লোরিডায় পাড়ি জমান।

এক টুইটার বার্তায় টরেস জানিয়েছিলেন, তিনি অরল্যান্ডো থেকে ব্রাজিলে ফিরে আসবেন, সেখানে তিনি তার পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন।

বিচারপতি মোরেস ব্রাসিলিয়ার মিলিটারি পুলিশের প্রধান ফ্যাবিও অগাস্টো ভিয়েরাকেও গ্রেপ্তারের অনুরোধ জানান। যিনি ব্রাসিলিয়ার গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোর সুরক্ষার দায়িত্বে থাকা কর্মকর্তাদের একজন। এই জুটির বিরুদ্ধে অভিযোগের বিশদ বিবরণ এখনও স্পষ্ট হয়নি। তবে গ্রেপ্তারি পরোয়ানায়, মোরেস তাদের ব্যর্থতার কথা উল্লেখ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App