×

আন্তর্জাতিক

ট্যাক্স জালিয়াতি মামলায় ট্রাম্পের নির্বাহীর কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ১০:৩৬ এএম

ট্যাক্স জালিয়াতি মামলায় ট্রাম্পের নির্বাহীর কারাদণ্ড

উইসেলবার্গকে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: আল জাজিরার

ট্যাক্স জালিয়াতির মামলায় ট্রাম্প অরগানাইজেশনে দীর্ঘদিন নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্বপালনকারী অ্যালেন উইসেলবার্গকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। স্থানীয় সময় মঙ্গলবার বিচারক জুয়ান ম্যানুয়েল মার্চান (১০ জানুয়ারি) উইসেলবার্গকের এ সাজা ঘোষণা করেন। খবর- আল জাজিরার।

এরই মধ্যে তাকে হেফাজতে নেয়া হয়েছে। ট্রাম্প অর্গানাইজেশনের সাবেক এই প্রধান আর্থিক কর্মকর্তা সাক্ষ্য দিয়েছেন। এতে কোম্পানির ট্যাক্স জালিয়াতির বিষয়টি বের হয়ে আসে।

জানা যায়, হাতকড়া পরিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে। তাকে নিউইয়র্ক সিটির কুখ্যাত রাইকার্স আইল্যান্ড করাগারে নিয়ে যাওয়া হবে।

ওয়েইসেলবার্গের পাঁচ মাসের কারাদণ্ডের বিষয়টি সামনে আসে আগস্টে। তখন তিনি ট্যাক্সবিষয়ক অপরাধ স্বীকার ও কোম্পানির বিরুদ্ধে স্বাক্ষ্য দিতে রাজি হন।

তাছাড়াও বিচারক ওয়েইসেলবার্গকে প্রায় দুই মিলিয়ন ডলার কর, জরিমানা ও সুদ প্রদানের নির্দেশ দিয়েছেন। ওয়েইসেলবার্গকে তার করাদণ্ডের মেয়াদ শেষ হওয়ার পরে পাঁচ বছরের প্রবেশনও শেষ করতে হবে।

এর আগে ডোনাল্ড ট্রাম্পের পারিবারিক কোম্পানি কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত হয়। দেশটির একটি আদালত ট্রাম্প করপোরেশন ও ট্রাম্প পেরোল করপোরেশন নামের দুই কোম্পানিকে কর ফাঁকি ও ঘুষ প্রদানের অভিযোগে দোষী সাব্যস্ত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App