×

জাতীয়

জি এম কাদেরের ২ মামলা খারিজের শুনানি শেষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৫:৪৭ পিএম

জি এম কাদেরের ২ মামলা খারিজের শুনানি শেষ

জি এম কাদের। ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের বিরুদ্ধে পার্টির সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা ও বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধার করা পৃথক দুই মামলা খারিজের আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। আদেশের জন্য আগামী ১৯ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (১১ জানুয়ারি) ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হকের আদালতে মামলা দুটি খারিজের আবেদনের ওপর বাদী ও বিবাদী পক্ষের শুনানি শেষ হয়।জি এম কাদেরের পক্ষে শেখ সিরাজুল ইসলাম ও মো. কলিমউল্যাহ মজুমদারসহ অন্য আইনজীবীরা শুনানি শেষ করেন। শুনানি শেষে আদালত আগামী ১৯ জানুয়ারি আদেশ দিবেন বলে জানান। জি এম কাদেরের আইনজীবী কলিমউল্যাহ মজুমদার ভোরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এরআগে গতকাল মঙ্গলবার দুপুরে রাঙ্গার মামলায় জিএম কাদেরের পক্ষে আংশিক শুনানি হয়। তবে বাদীপক্ষের আইনজীবীরা শুনানি না করে সময় চান। বিচারক তা মঞ্জুর আজ দিন ধার্য করেন।

এর আগে, গত বছরের ৮ নভেম্বর জিয়াউল হক মৃধার মামলা ও গত ১৬ নভেম্বর মশিউর রহমান রাঙ্গার মামলাটি খারিজের জন্য আবেদন করেন জি এম কাদেরের আইনজীবীরা।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর জাপার বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধা জি এম কাদেরকে জাপার চেয়ারম্যান হিসেবে অবৈধ ঘোষণার ডিক্রি চেয়ে আদালতে মামলা করেন। আদালত আসামির বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিস জারি করেন। তবে জি এম কাদের আদালতে হাজির না হওয়ায় গত ৩০ অক্টোবর পার্টির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও কার্যক্রম চালানোর ক্ষেত্রে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন।

এছাড়া একই অভিযোগে জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা গত ২৩ অক্টোবর জি এম কাদেরকে চেয়ারম্যান হিসেবে বেআইনি ঘোষণার ডিক্রি চেয়ে আরেকটি মামলা করেন।

মামলায় মসিউর রহমান অভিযোগ করেন, জি এম কাদের নিজেকে জাপার চেয়ারম্যান দাবি করে ২০১৯ সালের ২৮ ডিসেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সম্মেলন ডাকেন। এর আগে এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ১৯ ডিসেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে জি এম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা কেন বেআইনি হবে না, মর্মে রুল দেন হাইকোর্ট। এটি বিচারাধীন অবস্থায় দলের কাউন্সিল করেন জি এম কাদের। এছাড়া সম্মেলনে দলের প্রধান পৃষ্ঠপোষক ও সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত ছিলেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App