×

অর্থনীতি

কানাডায় বাণিজ্যের সুযোগ অন্বেষণে সহযোগিতা চান বিজিএমইএ সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ পিএম

কানাডায় বাণিজ্যের সুযোগ অন্বেষণে সহযোগিতা চান বিজিএমইএ সভাপতি

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কানাডার বাজারে পোশাক রপ্তানিসহ আরো বাণিজ্যের সুযোগ অন্বেষণে কানাডায় বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতা চেয়েছে।

কানাডায় বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান বুধবার (১১ জানুয়ারি) রাজধানীতে বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই অনুরোধ জানানো হয়।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব ও বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, বিশেষ করে শিল্পটি সাম্প্রতিক সময়ে কীভাবে হতাশাব্যাঞ্জক বিশ্ব অর্থনীতি পরিস্থিতি এবং বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূদ্রাস্ফীতির মধ্য দিয়ে যাচ্ছে, তা নিয়ে আলোচনা করেন তারা।

তারা কানাডার বাজারে বাংলাদেশের জন্য আরও বাণিজ্যের সুযোগ অন্বেষন এবং সুযোগগুলো কিভাবে কাজে কাজে লাগানো যায়, সেগুলো নিয়েও আলোচনা করেন।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কোভিড-১৯ মহামারি এবং পরবর্তীতে বৈশ্বিক ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা সৃষ্ট সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে শিল্পটি কিভাবে ঘুরে দাঁড়াতে এবং অগ্রযাত্রা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে, তা রাষ্ট্রদূতকে অবহিত করেন।

ফারুক হাসান স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তেরণের পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং কানাডার বাজারে বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা নিশ্চিত করতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার জন্যও হাইকমিশনারকে অনুরোধ জানান।

তিনি কানাডার মতো সম্ভাবনাময় বাজারে, বিশেষ করে হাই-অ্যান্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক রপ্তানির শেয়ার বাড়াতে হাই কমিশনের সহযোগিতা কামনা করেন।

ফারুক হাসান কানাডায় বাংলাদেশের পোশাক শিল্পকে তুলে ধরতে ড. খলিলুর রহমানকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App