×

আন্তর্জাতিক

হজযাত্রীদের বয়সের বিধিনিষেধ তুলে নিলো সৌদি আরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৫:৪১ পিএম

হজযাত্রীদের বয়সের বিধিনিষেধ তুলে নিলো সৌদি আরব

ছবি: সংগৃহীত

হজযাত্রীদের বয়সসীমার বিধিনিষেধ তুলে নিলো সৌদি আরব। দেশটি ঘোষণা করেছে এ বছর হজের জন্য যাত্রীর সংখ্যার ওপর কোনও বিধিনিষেধ থাকবে না। করোনা মহামারীতে টিকাপ্রাপ্ত হজযাত্রীদের জন্য ১৮ থেকে ৬৫ বছর বয়সের যে সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছিলো তাও বাতিল করা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

হজ মন্ত্রী ওমরাহ তৌফিক আল-রাবিয়াহ বলেন, এবার হজযাত্রীদের সংখ্যা হবে অতিমারির আগের মতই। হজযাত্রীদের সমাগমে আর অতিরিক্ত লাগাম টানবে না প্রশাসন। চলতি বছরের জুন মাসে হজযাত্রা শুরু হওয়ার কথা রয়েছে।

গত বছর, দেশটি প্রায় এক মিলিয়ন লোকের জন্য তার দরজা খুলে দিয়েছিলো এবং দুই বছরের মধ্যে প্রথমবারের মতো বিদেশি দর্শকদের অনুমতি দেওয়া হয়েছিল হজ যাত্রার জন্য। শেষ পর্যন্ত, বিদেশ থেকে প্রায় ৭ লক্ষ ৮০ হাজার থেকে প্রায় ৯ লক্ষ হজযাত্রী মক্কা ও মদিনার পবিত্র স্থানগুলি পরিদর্শন করেছিলেন।

গত বছর অক্টোবরে, সৌদি কর্তৃপক্ষ আরেকটি প্রগতিশীল পদক্ষেপ নিয়েছিল। ঘোষণা করেছিল যে একজন নারী হজযাত্রীকে হজ পালনের জন্য আর কোনো পুরুষ অভিভাবক বা ‘মাহরাম’ সঙ্গী খোঁজার প্রয়োজন নেই। যারা আবেদন করছেন তাদের অবশ্যই জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত বৈধ জাতীয় বা আবাসিক পরিচয় থাকতে হবে, সেইসাথে কোভিড-১৯ এবং সিজনাল ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনেশনের প্রমাণ থাকতে হবে।

এছাড়াও, পবিত্র স্থানগুলিতে পৌঁছানোর কমপক্ষে ১০ দিন আগে তাদের চতুষ্পদ মেনিনজাইটিস ভ্যাকসিনের জন্য একটি টিকা সনদ সংগ্রহ করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন যে এই ধরনের পরিবর্তনগুলি দেশে পরিদর্শনকারী হজযাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App