×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

জাতীয়

মধ্যরাতে মোমেন-গ্যাং-এর আধাঘন্টার বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৭:০৭ পিএম

মধ্যরাতে মোমেন-গ্যাং-এর আধাঘন্টার বৈঠক

ছবি: ভোরের কাগজ

মার্কিন সরকারের প্রতিনিধিদের সিরিজ ঢাকা সফরের মধ্যেই সোমবার মধ্যরাতে ঢাকায় ৫২ মিনিটের জন্য যাত্রাবিরতি দিয়ে আফ্রিকা গেলেন চীনের নয়া পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। ওই যাত্রাবিরতির সময় বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। আফ্রিকা সফরে যাওয়ার সময় বিমানের জ্বালানি নেয়ার কারণে তাকে এই যাত্রাবিরতি করতে হয়েছে বলে জানা ঢাকার পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়েছে।

আফ্রিকা যেতে হলে বাংলাদেশ হয়ে না গেলেও চলে। অর্থাৎ এটি আফ্রিকা যাওয়ার রুট নয়। তাই চীনা পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় যাত্রাবিরতি নিয়ে নানা মহলে উত্তাপ ছড়িয়েছে। তবে সংশ্লিষ্টরা বলেছেন, চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই যাত্রাবিরতি ঢাকার সঙ্গে এক নতুন দৃষ্টিভঙ্গির জন্ম হয়েছে।

সংশ্লিষ্টরা বলেছেন, চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরটি যতই সংক্ষিপ্ত বা যাত্রাবিরতি হলেও এর বহুমাত্রিক তাৎপর্য রয়েছে। এ জন্য মধ্যরাতে বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানাতে ছুটে গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তাদের মতে, বন্ধুত্বের বিশেষ বার্তা বিনিময়ে চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রীর সফরটি খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূতের দায়িত্ব সফলতার সঙ্গে সম্পন্ন করে বেইজিং ফিরে পররাষ্ট্রমন্ত্রীর চেয়ারে বসা কিন গ্যাংয়ের সফর প্রসঙ্গে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সোমবার দুপুরে বেইজিংয়ের নিয়মিত ব্রিফিংয়ে জানান, ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন এবং মিশর- আফ্রিকার ওই পাঁচ দেশ সফরে বেরিয়েছেন কিন গ্যাং। আগামী ১৬ জানুয়ারি তারিখ পর্যন্ত পাঁচ দেশ সফর হবে তার।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, এরকম গুরুত্বপূর্ণ সফরের মধ্যে ঢাকায় যাত্রাবিরতি আসলে চীনের কাছে বাংলাদেশেরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠাকেই বোঝায়।

চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ বলেন, এই যাত্রাবিরতি আলাদা করে বার্তা দেয় বিষয়টি সেরকম না হলেও একটা প্রশ্ন হতে পারে যে, অন্য পথ দিয়ে না গিয়ে তিনি কেন বাংলাদেশ হয়েই আফ্রিকা যাচ্ছেন।

তার মতে, বাংলাদেশের সঙ্গে বিভিন্ন বিষয় আছে যেগুলো তারা গুরুত্ব সহকারে দেখে- এটা তারই একটা প্রকাশ। বাংলাদেশকে চীন গুরুত্ব দেয় বলেই একদিনের সুযোগের সদ্ব্যবহার করেছে তারা। এটাকে ইতিবাচকভাবেই দেখছেন সাবেক এই কুটনীতিক। এই যাত্রাবিরতি নিয়ে অন্য কোন পরিস্থিতি বা অন্য কোন দেশের সাথে সম্পর্কের বিষয়ে জড়িয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই বলেও মনে করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App