×

জাতীয়

ভোটার উপস্থিতি বড় চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৯:০৫ এএম

ভোটার উপস্থিতি বড় চ্যালেঞ্জ

অধ্যাপক ড. হারুন অর রশিদ

ভোটার উপস্থিতি বড় চ্যালেঞ্জ

ফাইল ছবি

আগামী নির্বাচন সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বলে মনে করছেন রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ। এক্ষেত্রে ভোটকেন্দ্রে জনগণের উপস্থিতি নিশ্চিত করাকে রাজনীতির জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তিনি।

অধ্যাপক ড. হারুন বলেন, আমি মনে করি, আগামী নির্বাচন ২০১৮ সালের নির্বাচনের মতো হবে না। এবারের নির্বাচন অনেক বেশি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু হবে। সব দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ নির্বাচন হবে বলে আমার বিশ্বাস। এজন্য ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে হবে। চলতি বছরে রাজনীতির চ্যালেঞ্জগুলো কী হবে, এ ব্যাপারে ভোরের কাগজকে দেয়া এক টেলিফোন সাক্ষাৎকারে এসব কথা বলেন এই রাষ্ট্রবিজ্ঞানী।

[caption id="attachment_397375" align="aligncenter" width="700"] অধ্যাপক ড. হারুন অর রশিদ[/caption]

অধ্যাপক ড. হারুন বলেন, ইভিএমের পাশাপাশি ম্যানুয়েল ভোট দেয়ার ব্যবস্থাও রাখা উচিত হবে। যাদের আঙুলের ছাপ মিলবে না কিংবা যেসব ভোটার ইভিএমে ভোট দিতে পারবেন না, তাদের ভোটটা যেন তারা প্রয়োগ করতে পারেন, সেদিকে দৃষ্টি দেয়া জরুরি। তিনি বলেন, শুধু সরকারের ধারাবাহিকতা থাকলেই উন্নয়ন হয় না। উন্নয়ন দর্শন প্রয়োজন। দলগুলোর উন্নয়ন দর্শন বজায় রেখে মানুষের কাছে যাওয়া উচিত। এক্ষেত্রে আওয়ামী লীগের উন্নয়ন দর্শন রয়েছে। টানা তিনবার সরকারের ধারাবাহিকতায় একের পর এক উন্নয়ন-সাফল্য তাদের। আওয়ামী লীগ সরকারের অর্জন-সাফল্য জনগণের সামনে তুলে ধরাই বড় চ্যালেঞ্জ। এছাড়া আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার রুখে দেয়া এবং উপযুক্ত জবাব দেয়াও একটি বড় চ্যালেঞ্জ।

বিএনপির রাজনৈতিক চ্যালেঞ্জ প্রসঙ্গে রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক হারুন বলেন, বিএনপি আন্দোলন জমাতে পারেনি। তাদের আন্দোলনে জনসম্পৃক্ততা নেই। এছাড়া বিএনপির অপরিপক্ব রাজনীতি চোখে পড়ার মতো। সংসদ থেকে ৭ জনের পদত্যাগ অদূরদর্শী রাজনীতি। এমন অপরিণামদর্শী রাজনীতি নিয়ে জনকল্যাণ দুরূহ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App