×

পুরনো খবর

বিয়ে ভেঙে গেলে যা করবেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৫:২২ পিএম

বিয়ে ভেঙে গেলে যা করবেন

প্রতীকী ছবি

পরিতোষ বাড়ৈ (ছদ্মনাম) একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করেন। বেতন পান ২০ এর ঘরে। কিছুদিন আগে পারিবারিকভাবে বিয়ের সম্বন্ধ এসেছিলো। সেই সম্বন্ধ স্বীকারও করে নিয়েছিলেন তিনি। কিন্তু তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে বিয়েটা ভেঙে যায়।

স্বাভাবিকভাবেই ভীষণ মুষড়ে পড়েছেন পরিতোষ। অফিসের কাজে, এমনকি বিবিধ সাংসারিক কাজেও তেমন মনোযোগ দিতে পারেন না একদম।

মনোবিজ্ঞানীরা মনে করেন, বিয়ে ভেঙে গেলে মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে যার বিয়ে ভেঙেছে, তার প্রতি আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের বিশেষ খেয়াল রাখা উচিৎ।

মনোরোগ বিশেষজ্ঞরা বিয়ে ভাঙার পর করণীয় হিসেবে বেশ কিছু টিপস দিয়ে থাকেন।

চলুন সেসব টিপস সম্পর্কে জেনে নিই:

একটু থামুন

বিয়ে ভেঙে যাওয়ার পর কিছুক্ষণ একটু থামুন। হাতে একটু সময় নিয়ে চিন্তা করুন। নিজের মধ্যে সীমাবদ্ধতা সম্পর্কে ভাবুন। মনে রাখবেন, ভেঙে পড়লে গ্লানি বাড়বে। কবি কামিনী রায় তার কবিতায় যথার্থই বলেছেন, ‘যতই কাঁদিবে, ততই বাড়িবে হৃদয় ভার’।

যন্ত্রণাকে আমলে নেবেন না

বিয়ে ভেঙে গেলে অনেক সময় মানসিক যন্ত্রণা হয়। যার বিয়ে ভেঙেছে, কেবল তিনিই বোঝেন এই দহন যন্ত্রণা। মনোবিজ্ঞানীরা পরামর্শ দেন, যন্ত্রণাকে আপনি যত আমলে নেবেন, যন্ত্রণা তত বাড়বে। তার চেয়ে সঙ্গীর হিতৈষী হন। মন থেকে তাকে শুভকামনা জানান।

সহজভাবে নিন

অনেকেরই বিয়ের সম্বন্ধ নিয়ে কথাবার্তা এগোয় না। এটা ছেলেমেয়ে উভয়ের জন্যই কষ্টকর। মনোবিজ্ঞানীরা সবসময় বাস্তবতা মেনে নিয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পরামর্শ দেন। এছাড়া, সবকিছু সহজভাবে ‍নেয়ার পরামর্শও দিয়ে থাকেন তারা।

সবকিছু সদর্থকভাবে নিন

বিয়ে ভেঙে গেছে, ভেঙে গেছে বলে সারাক্ষণ সেটা নিয়ে ভাববেন না। বিরহে কাতর হবেন না। তাতে দুঃখ আরো বাড়বে। সবকিছু ভালোভাবে নিন, সদর্থকভাবে নিন। নিজেকে বোঝান, একটা বিয়ে ভেঙে যাওয়া মানেই আপনার জীবনটা শেষ হয়ে যাচ্ছে না। জীবনের ভালো দিকগুলো নিয়ে ভাবুন, সাফল্যের মুহূর্ত স্মরণ করুন। দেখবেন, ধীরে ধীরে মনের জোর ফিরে পাচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App