×

জাতীয়

পল্লবী স্টেশনেও থামবে মেট্রোরেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৯:৪০ এএম

পল্লবী স্টেশনেও থামবে মেট্রোরেল

ফাইল ছবি

২৫ জানুয়ারি থেকে কার্যকর

মেট্রোরেল চলাচলের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। একই সঙ্গে নতুন একটি স্টেশন যুক্ত করা হয়েছে। আগামী ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল পল্লবী স্টেশনে যাত্রাবিরতি দেবে। স্টেশন বাড়ানোর ফলে যাত্রীদের সুবিধা এবং একই সঙ্গে যাত্রীর সংখ্যাও বাড়বে। গতকাল সোমবার দুপুরে নগরীর প্রবাসী কল্যাণ ভবনের মেট্রোরেল অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৮ ডিসেম্বর মেট্রোরেল চালুর পর সরাসরি আগারগাঁও স্টেশনে গিয়ে থামত। অন্য কোনো স্টেশনে যাত্রাবিরতি ছিল না। আগামী ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনেও মেট্রোরেল থেমে যাত্রী ওঠানামা করাবে। এভাবে ধীরে ধীরে মেট্রোরেলের নতুন স্টেশন বাড়ানো হবে। পল্লবী স্টেশনের পর আরো একটি স্টেশন খুলে দেয়া হবে। এভাবে ২৬ মার্চের মধ্যে ওই পথের সব স্টেশন খুলে দেয়ার পরিকল্পনা করা হয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, স্টেশন বাড়ানোর পাশাপাশি সময়ও বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। যাত্রী চাহিদার বিষয়টি বিবেচনায় রেখেই সময় পরিবর্তন করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মেট্রোরেল চলবে। এতদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলত।

ডিএমটিসিএল কর্মকর্তারা বলেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রেলপথে ৯টি স্টেশন রয়েছে। এগুলো হলো- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও। মেট্রোরেলের সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। প্রথম পর্যায়ে মেট্রোরেল যে অংশে চলাচল শুরু করবে, সেই উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীপ্রতি ভাড়া হবে ৬০ টাকা।

উল্লেখ্য, গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাসে প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন। তিনি এদিন দুপুর ১টা ৪০ মিনিটে উত্তরার দিয়াবাড়ী স্টেশনে সবুজ পতাকা নাড়িয়ে মেট্রোরেল চলাচলের আনুষ্ঠানিক সূচনা করেন। এরপর দুই শতাধিক ভ্রমণসঙ্গী নিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ভ্রমণ করেন শেখ হাসিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App