×

খেলা

দুই পাকিস্তানির সেঞ্চুরি, খুলনাকে হারিয়ে জয়ী চট্টগ্রাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ১১:০৯ এএম

দুই পাকিস্তানির সেঞ্চুরি, খুলনাকে হারিয়ে জয়ী চট্টগ্রাম

ছবি: টি স্পোর্টসের

খুলনা টাইগার্সের আজম খানের ৫৮ বলে ১০৯ রানের দুর্দান্ত ইনিংসটি চাপা পড়ে গেলো আরেক পকিস্তানি উসমান খানের ঝড়ো শতকের কাছে। শেরে বাংলা স্টেডিয়ামে গত রাতে উসমান খানের অনবদ্য শতকে খুলনা টাইগার্সকে ৯ উইকেটে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

ইয়াসির আলী রাব্বির ৫ উইকেটে তোলা ১৭৮ রানের জবাবে উসমান খান হার না মানা ১০৩ আর নেদারল্যান্ডসের ম্যাক্স ও ‘ডাউড ৫০ বলে ৫৮ রানের দুটি দুর্দান্ত ইনিংস উপহার দেন। এর ওপর ভর করে মাত্র এক উইকেট খুইয়ে ৪ বল আগেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শুভগত হোমের চট্টগ্রাম। ৫৫ বলে ১০ বাউন্ডারি ও ৫ ছক্কায় শতরান পূর্ণ করেন চট্টগ্রামের উসমান খান। ৩৪ বলে ফিফটি করা এ পাকিস্তানি পরের পঞ্চাশ করেন মত্র ২১ বলে।

১০৩ রানে সিঙ্গেলস ২৭টি। ডাবলস খেলেছেন তিনটি। আর বাউন্ডারি (১০ বাউন্ডারি ও ৫ ছক্কা) থেকে তুলে নিয়েছেন ৭০ রান। পুরো ইনিংসে ১৩টি মাত্র ডট বল ছিল উসমান খানের। বিপিএলে এক ম্যাচে দুই দলের একজন করে ব্যাটারের জোড়া শতরানের ঘটনা এবার নিয়ে তৃতীয়। এর আগে বিপিএলে এক ম্যাচে দুই দলের একজন করে ব্যাটারের শতরানের রেকর্ড আছে দুটি। দুটিই গতবারের বিপিএলে।

প্রথমবার সিলেট সানরাইজার্সের ল্যান্ডল সিমন্স আর মিনিস্টার ঢাকার তামিম ইকবাল ২০২২ সালের ২৮ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে করেছিলেন। আর পরেরটা পাফ ডু প্লেসিস ও আন্দ্রে ফ্লেচার ১২ ফেব্রুয়ারি ২০২২ এক খেলায় দুই শতক আছে।

আজম খান তবু পাকিস্তান জাতীয় দলের হয়ে তিনটি টি টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন, কিন্তু উসমান খান পাকিস্তানের মূল দলের হয়ে কোনো ফরম্যাটেই জাতীয় দলের হয়ে খেলেননি। জাতীয় দলেতো বহুদূরে, করাচির এ ২৭ বছর বয়সী উইকেটকিপার কাম ব্যাটার পাকিস্তানের কোনো শীর্ষ পর্যায়েও খেলেননি। প্রথম শ্রেণির ক্রিকেটই খেলেছেন মোটে দুটি। মোট রান ৩৯। সর্বোচ্চ ২২। গড় ৯.৭৫। গত নভেম্বর আবুধাবিতে টি-টেনে নর্দর্ন ওয়ারিয়র্সের হয়ে নিউইয়র্ক স্ট্রাইকার্সের বিপক্ষে ২৫ বলে ৪৮ আর চেন্নাই ব্রেভসের বিপক্ষে ২৪ বলে ৬৫ রানের দুটি ঝোড়ো ইনিংসই সম্বল। এছাড়া তার কোনো উল্লেখযোগ্য ইনিংস নেই।

তবে ২৭ নভেম্বর পিসিবি ক্রিকেট অ্যাসোসিয়েশন্স চ্যালেঞ্জ ট্রফিতে ৫০ ওভারের ম্যাচে সিন্ধ দ্বিতীয় একাদশের হয়ে নর্দার্ন দ্বিতীয় একাদশের বিপক্ষে ৯১ বলে ১১৬ রানের ম্যাচ জেতানো ইনিংস উপহার দেয়ার রেকর্ড আছে। এবার বিপিএল খেলতে এসেও প্রথম দিকে সুবিধা করতে পারেননি। সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে প্রথম খেলায় ৬ নম্বরে নেমে ৪ বলে ২ রানে আউট হয়ে গিয়েছিলেন। কিন্তু গত রাতে ইনিংসের উদ্বোধন করতে নেমে ওয়াহাব রিয়াজ, সাইফউদ্দীন, নাসুম আহমেদ, নাহিদুলের সাজানো খুলনা বোলিংয়ের বিপক্ষে ঝড় তুলে দল জেতানো শতরান উপহার দেন উসমান খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App