×

আন্তর্জাতিক

গমের জন্য হাহাকার পাকিস্তানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ০৭:২৮ পিএম

গমের জন্য হাহাকার পাকিস্তানে

ছবি: সংগৃহীত

আর্থিক সংকটে ধুঁকছে পাকিস্তান। এতটাই সংকট যে, খাইবার পাখতুনখাওয়া, সিন্ধু ও বেলুচিস্তানে ময়দার জন্য মারামারি ও লুটপাট চলছে। এমনকি পদপিষ্ট হয়েও অনেকের মৃত্যু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে। এর মধ্যে একটি ভিডিওতে দেখা যায়, ময়দার বস্তা নিয়ে কাড়াকাড়ি চলছে। আরেকটি ভিডিওতে দেখা যায়, ময়দার বস্তা তোলার চেষ্টা করছেন কিছু লোক। এ জন্য ময়দাবোঝাই ট্রাকের পেছনে কিছু লোক ঝুলতে ‍ঝুলতে যাচ্ছেন। অন্যদিকে, বহু লোক মোটরসাইকেল নিয়ে ট্রাকের পিছু পিছু ধাওয়া করেছেন।

পাকিস্তানে ময়দার সংকটের জন্য খাদ্য দপ্তর ও ময়দা কলগুলির অব্যবস্থাকেই দায়ী করছেন বাসিন্দারা। ভারতীয় সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, করাচিতে এক কেজি ময়দা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ইসলামাবাদ ও পেশোয়ারে ১০ কেজি ময়দার বস্তা বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা। এক দিকে ময়দার আকাল, অন্য দিকে আকাশছোঁয়া দামে দিশাহারা হয়ে ভর্তুকির ময়দা পাওয়ার জন্য মারামারি করছেন পাক নাগরিকরা। গত দু’সপ্তাহে ১৫ কেজি ময়দার দাম ৩০০ টাকা বেড়েছে বলে অ্যারি নিউজ-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

বেলুচিস্তানের খাদ্যমন্ত্রী জামারাক আচাকজাই ইঙ্গিত দিয়েছেন যে, এই সংকট আগামী দিনে আরো ভয়ংকর হয়ে উঠবে। তার দাবি, বেশ কয়েকটি এলাকায় গমের মজুত শেষ হয়ে গেছে। সংকট নিরসনে রাশিয়া থেকে এরই মধ্যেই দুটি জাহাজ এসে পাকিস্তানে পৌঁছেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App