×

খেলা

শচিনের বিশ্বরেকর্ড ভাঙতে পারেন কোহলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ১১:০১ পিএম

শচিনের বিশ্বরেকর্ড ভাঙতে পারেন কোহলি

বিরাট কোহলি

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের ওয়ানডে সিরিজে শচিন টেন্ডুলকরের হাতছাড়া হতে পারে একটি রেকর্ড। নতুন নজির গড়তে পারেন বিরাট কোহলি। ভারতীয় দলের সাবেক অধিনায়কের একাধিক নজির গড়ার সুযোগ রয়েছে আসন্ন ওয়ানডে সিরিজে।

ঘরের মাঠে ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেটে শচিনের শতরানের সংখ্যা ২০টি। ঘরের মাঠে ১৬৪টি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন সচিন। তার এই বিশ্বরেকর্ড থেকে মাত্র একটি শতরান দূরে আছেন কোহলি। এখনও পর্যন্ত ঘরের মাঠে ১০১টি ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলে কোহলির শতরানের সংখ্যা ১৯টি। আর একটি শতরান করছে সচিনের বিশ্বরেকর্ড স্পর্শ করবেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজে দুটি শতরান করতে পারলে বিশ্ব ক্রিকেটে নতুন নজির গড়বেন। খবর আনন্দবাজার পত্রিকার।

অন্য একটি পরিসংখ্যানেও শচিনকে ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। ভারত-শ্রীলঙ্কার ওয়ানডে ক্রিকেটের লড়াইয়ে সব থেকে বেশি শতরান করার কৃতিত্ব এখন যৌথভাবে শচিন ও কোহলির দখলে। শ্রীলঙ্কার বিপক্ষে শচিন ৮৪টি ওয়ানডে ম্যাচে আটটি শতরান করেছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির সমান সংখ্যক শতরান রয়েছে। এখন পর্যন্ত তিনি খেলেছেন ৪৭টি ম্যাচ। অর্থাৎ এই ক্ষেত্রে শচিনকে টপকে যাওয়ার জন্য কোহলির প্রয়োজন আর একটি শতরান।

ওয়ানডে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলিকে করতে হবে আরও ১৮০ রান। তা হলে আরও একটি কীর্তি গড়তে পারবেন। এক দিনের ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে চলে আসবেন কোহলি। এখনও পর্যন্ত কোহলি ২৬৫ ম্যাচে করেছেন ১২৪৭১ রান। পঞ্চম স্থানে থাকা শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়বর্ধনে ৪৪৮টি ম্যাচ খেলে তিনি করেছিলেন ১২৬৫০ রান। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন। তিনি ৪৬৩টি ম্যাচ খেলে করেছিলেন ১৮ হাজার ৪২৬ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে বিরুদ্ধে সিরিজে তিনটি কীর্তি গড়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। শ্রীলঙ্কার পর নিউজিল্যান্ড ভারত সফরে আসবে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ খেলতে। তখনও ঘরের মাঠে ওয়ানডে আন্তর্জাতিকে সবচেয়ে বেশি শতরান ও মোট রানের নিরিখে প্রথম পাঁচে চলে আসার সুযোগ থাকবে কোহলির সামনে। ২০১৯ সালের এপ্রিলের পর কোহলি ঘরের মাঠে ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচে কোনও শতরান করতে পারেননি।

ভারত-শ্রীলঙ্কার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে মঙ্গলবার। গুয়াহাটিতে মুখোমুখি হবে দুই দল। সিরিজের দ্বিতীয় ম্যাচ ১২ জানুয়ারি কলকাতার ইডেন গার্ডেন্সে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App