×

জাতীয়

বিচারক নিয়োগে আইনের উদ্যোগ নেয়া হয়েছে: আইনমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ১০:১৬ পিএম

সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারক নিয়োগে আইন করার উদ্যোগ নিয়েছে সরকার, কিছু দিনের মধ্যেই সেটি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক।

সোমবার (৯ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারক (ছুটি, পেনশন ও বিষেশাধিকার) বিল, ২০২২ এর উপর বিরোধী দলের সদস্যদের যাচাই-বাছাই প্রস্তারের উপর বক্তব্যের পর আইনমন্ত্রী তার বক্তব্যের সময় এ কথা বলেন। এ বিলটি পাসের জন্য আইনমন্ত্রী সংসদে উপস্থাপন করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

বিলটির উপর আলোচনার সময় গণফোরামের সদস্য মোকাব্বির খান এবং বিরোধী দল জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান আদালতের বিচারক নিয়োগে আইন করার দাবি জানান।

এর পর বিলটির উপর বক্তব্যের সময় আইনমন্ত্রী বলেন, সুপ্রীম কোর্ট ও হাইকোর্টের বিচার নিয়োগের ব্যাপারে সংসদ সদস্যরা আইন করার কথা বলেছেন। উনাদের আশ্বস্থ্য করতে পারি এই আইনটি নিয়ে আমরা কাজ করছি। কিছু দিনের মধ্যে সংসদে আনতে পারবো। এছাড়া উনারা ইন্ডিপেন্ডন্ট প্রসিকিউশন নিয়োগ আইনের কথা বলেছেন সেটা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। এ আইনটিও ওনারা এই সংসদ চলাকালে দেখতে পাবেন।

এদিকে সরকার আদালতের মামলার জট কমানোর পদক্ষেপ নিয়েছে এবং কম জট কমে আসছে বলেও আইন মন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন।

আইনমন্ত্রী বলেন, তারা (বিরোধী দলের সদস্যরা) যেটা বলেছেন সঠিক বলেছেন যে মামরার জট আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মামলা জট কমানোর পদক্ষেপও নিয়েছে। গর্বের সঙ্গে বলতে পারি মামলার জট কমছে।

গণফোরামের সদস্য মোকাব্বির খান বলেন, দ্রব্য মুল্যের উর্দ্ধগতিতে মানুষের নাবিশ্বাস উঠেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধই বলি আর সরকারের ব্যর্থতাই বলি দ্রব্যমুল্য মানুষের জন্য দুর্বিসহ হয়ে পড়েছে। নতুন পে-স্কেলের জন্য সরকারির কর্মচারিরা দাবি জানাচ্ছেন। তারা চলতে পারছেন না। অবশ্য যারা দুনীতি করে তাদেরি বিষয়টি আলাদা। এই অবস্থায় এই আইনটি পাস হলে জনপ্রশাসনে অন্তোষ বাড়বে। এটি আরও পরীক্ষা-নিরিক্ষা করা দরকার।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান বলেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন করা হয়েছে। উচ্চ আদালতের বিচারক নিয়োগে আইন করার কথা ছিলো। কিন্তু হয়নি। প্রসিকিউশন নিয়োগেও আইন করার কথা ছিলো সেটাও হয়নি। আশাা করি আইনমন্ত্রী এ ব্যাপারে উদ্যোগ নেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App