×

জাতীয়

জুনে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ০৯:২০ পিএম

জুনে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে

ছবি: সংগৃহীত

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের দক্ষিণ পশ্চিম ও উত্তরাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ দ্রুত শেষ করা ও ওই সব এলাকায় উন্নয়নের লক্ষ্যে পদ্মা ব্রিজ রেল সংযোগ ও দ্বিতীয় বঙ্গবন্ধু সেতুর কাজ দ্রুত এগিয়ে চলেছে। এর ফলে তিনটি নতুন জেলা- মাদারীপুর, শরিয়তপুর ও রাজবাড়ি রেলওয়েতে সংযুক্ত হবে। আমরা আশা করছি, আগামী জুন মাসে পদ্মা সেতুৃ দিয়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চলাচল করবে। এছাড়া আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত রেলপথও আগামী জুনে চালু করা সম্ভব হবে বলেও জানান রেলমন্ত্রী। এসব রেলপথ চালু হলে জিডিপি ১ শতাংশ বাড়বে বলেও জানান তিনি।

সোমবার (৯ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনাকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের তথ্য তুলে ধরেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

রেলমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে ঢাকা থেকে কক্সবাজার, রামু হয়ে গুনদুম পর্যন্ত রেল চলতি বছরের জুনে চলাচল করবে, সে লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। এছাড়া খুলানা থেকে মোংলা পোর্ট, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেলপথ নির্মাণ দ্রুত এড়িয়ে চলেছে। খুলনা থেকে মোংলা পর্যন্ত রেলপথ চালু হলে সরাসরি ঢাকা থেকে মোংলা বন্দর পর্যন্ত রেল পথে সংযুক্ত হবে।

রেলমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার ওপর বর্তমান সরকার অগ্রাধিকার দিয়েছে। বঙ্গবন্ধু কন্যা ক্ষমতায় এসে রুপকল্প ২০২১ ও ২০৪১ এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিলক্ষ ২০৩০’ লক্ষ্যমাত্র অর্জনে রেলওয়ের কার্যক্রম এগিয়ে যাচ্ছে। ৩০ বছর মেয়াদী উন্নয়ন লক্ষমাত্রা রেলেওয়ে মাস্টার প্লান সরকারের নির্বাচনী ইস্তেহারে স্থান পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App