×

জাতীয়

উন্নত দেশের স্বপ্নে বাধা হবে শব্দ দূষণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ০৫:৩৬ পিএম

উন্নত দেশের স্বপ্নে বাধা হবে শব্দ দূষণ

সোমবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা আয়োজিত হয়। ছবি: ভোরের কাগজ

দীর্ঘমেয়াদী শব্দ দূষণের ফলে একটি বধির জাতির দিকে আমরা এগিয়ে যাচ্ছি। সমন্বিত ও অংশীদারিত্বমূলকভাবেই রুখতে হবে শব্দ দূষণ। নচেৎ উন্নত দেশের স্বপ্নে বাধা হবে এই শব্দ দূষণ।

সোমবার (৯ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা এসব বিষয় তুলে ধরেন।

পরিবেশ অধিদপ্তরের ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের’ আওতায় অংশীদারদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। প্রকল্পে জরিপ ও মতবিনিময় সভার কার্যক্রমে সার্বিক সহযোগীতায় রয়েছে ইকিউএমএস কনসাল্টিং লিমিটেড ও বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যায়ণ কেন্দ্র (ক্যাপস)। এদিন মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ। সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) জনাব এএনএম মঈনুল ইসালাম।

সভায় স্বাগত বক্তব্য রাখেন স্ট্যামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। সভায় প্রকল্প সংশ্লিষ্ট তথ্যচিত্র উপস্থাপন করেন প্রকল্পের মাঠ সমন্বয়ক ইঞ্জিনিয়ার মো. নাছির আহম্মেদ পাটোয়ারী। এসময় রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমানসহ অন্যান্য অতিথিরা শব্দ দূষণ প্রসঙ্গে মতপ্রকাশ করেন। এই মতবিনিময় সভায় সরকারি বিভিন্ন দপ্তরের বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, পুলিশ-প্রশাসন, সিটি করপোরেশনের প্রতিনিধি, চিকিৎসক, বাসমালিক সমিতির সদস্য, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক ও পরিবেশবাদী বিভিন্ন সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন পরিছন্ন রাজশাহী শহরের শব্দ দূষণের অন্যতম কারণ ব্যাটারীচালিত যানবাহন। রাজশাহী সিটি কর্পোরেশন থেকে ১০ হাজার ব্যাটারিচালিত গাড়ির অনুমোদন থাকলেও, বাস্তবে তিনগুণ বেশি চলাচল করছে। শব্দ দূষণসহ পরিবেশ দূষণ রোধে দেশে পর্যাপ্ত আইন আছে। তবে আইনের প্রয়োগ হতে হবে সর্বেশেষ পদক্ষেপ ও সচেতনতাই হওয়া উচিত সর্বপ্রথম পদক্ষেপ।

সভায় প্রকল্পটির পরামর্শক মো. মেহেদী হাসান বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণে ও সচেতনতা বৃদ্ধিতে পরিবেশ অধিদপ্তর আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে, এ জন্য জনগণের সহযোগিতা একান্ত কাম্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App