×

জাতীয়

আরো তিনদিন আদালত বর্জন ব্রাহ্মণবাড়িয়ার আইনজীবীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ১০:০৬ পিএম

আরো তিনদিন আদালত বর্জন ব্রাহ্মণবাড়িয়ার আইনজীবীদের

ব্রাহ্মণবাড়িয়া বিশেষ সাধারণ সভায় আইনজীবীরা। ছবি: সংগৃহীত

দুই বিচারকের অপসারণসহ নাজির মুমিনুলের বিচার দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়ার জেলা বারের আইনজীবীরা তৃতীয় দিনের মতো সোমবার আদালত বর্জন কর্মসূচি পালন করেছেন। তবে এ সময়ের মধ্যে দাবি আদায় না হওয়ায় আইনজীবীরা আদালত বর্জন কর্মসূচি আরও তিনদিন বাড়িয়েছেন। এদিকে, পেশাগত অসদাচণের দায়ে কামরুল ইসলাম নয়নকে জেলা বারের সদস্য পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। গত বুধবার থেকে স্বাভাবিক আদালত কার্যক্রম ব্যাহত হওয়ায় হাজারো বিচারপ্রার্থী চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

সোমবার (৯ জানুয়ারি) বিকেলে প্রথম দফায় ডাকা তিন দিনের আদালত বর্জন কর্মসূচির শেষ দিন আইনজীবী সমিতির কার্যালয়ে বিশেষ সাধারণ সভা শেষে সর্বসম্মতভাবে আরও তিন দিন আদালত বর্জনের সিদ্ধান্ত নিয়েছে জেলা আইনজীবী সমিতি। নতুন কর্মসূচি অনুযায়ী চলতি সপ্তাহের মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার পর্যন্ত জেলার কোনো আদালতের এজলাসে যাবেন না আইনজীবীরা। এর আগে প্রথম দফায় ডাকা কর্মসূচির শেষ দিন সোমবার সকাল থেকেই আদালতেই যাননি তারা। আইনজীবী সমিতির কার্যালয় চত্বরে অবস্থান নেন তারা। এতে করে আদালতের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।

তবে গত বুধবার (৪ জানুয়ারি) বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন পূর্বঘোষণা ছাড়া কর্মবিরতির নামে আদালতের প্রধান ফটকসহ আদালত কক্ষে যে তালা ঝুলিয়ে দিয়েছিল। সোমবারের বিশেষ সাধারণ সভায় তাদেরও বিচার দাবি করেছেন আইনজীবীরা।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট তানভীর ভুঁইয়া বলেন, ‘তৃতীয় দিনের মতো আমাদের আদালত বর্জন কর্মসূচি পালিত হয়েছে। তিন কার্য দিবসের কর্মসূচি চলাকালে আমাদের দাবি আদায় না হওয়ায় আমরা কর্মসূচি আরও তিন দিন বাড়িয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।’

জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মো. মোস্তফা কামাল বলেন, ‘বিচারকরা এজলাসে নিয়মিত এলেও আইনজীবীরা আদালতে না আসায় আদালতের কার্যক্রম বিঘ্নিত হওয়ার পাশাপাশি বিচার প্রার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App