×

জাতীয়

আম্বানি হাসপাতালে সহজ হলো বাংলাদেশিদের চিকিৎসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৩, ১০:৩২ পিএম

আম্বানি হাসপাতালে সহজ হলো বাংলাদেশিদের চিকিৎসা

সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে বনানীতে ভারতের ধীরুভাই আম্বানি হাসপাতালের তথ্যকেন্দ্র উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মণি। ছবি: ভোরের কাগজ

ঢাকায় তথ্যকেন্দ্র উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

ভারতের মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালে বাংলাদেশি রোগীদের চিকিৎসা সেবা সহজ হলো। এই হাসপাতালে চিকিৎসা পেতে রাজধানীর বনানীতে চালু হচ্ছে একটি তথ্যকেন্দ্র। বাংলাদেশী রোগীরা এই হাসপাতালে চিকিৎসা নিতে চাইলে তথ্যকেন্দ্রে যাবতীয় সহযোগিতা পাবেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে এই তথ্যকেন্দ্রের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। হাসপাতালের চিকিৎসকরা জানান, ভারতের মুম্বাইয়ে কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতাল ১৪ বছর ধরে সেবা দিয়ে আসছে। ৭৫০ শয্যার অত্যাধুনিক এই হাসপাতালে রয়েছে সার্বিক চিকিৎসা সেবা। সুপার স্পেশালিটি বিভাগ, ক্যান্সার চিকিৎসা, ওপেন হার্ট সার্জারি, অর্থপেডিক, নাক-কান-গলার বিভিন্ন রোগসহ জটিল অস্ত্রপাচারের ব্যবস্থা রয়েছে এ হাসপাতালে। ১০ লাখের বেশি সফল অস্ত্রপাচার সম্পন্ন হয়েছে এ হাসপাতালে। ভারতের শীর্ষ পাঁচ হাসপাতালের অন্যতম এটি বলে জানান চিকিৎসকরা।

তারা আরো জানান, বাংলাদেশে তথ্যকেন্দ্র চালু হওয়ার ফলে মুম্বাইয়ের এ হাসপাতালে গিয়ে সহজে সেবা নিতে পারবেন রোগীরা। বাংলা ভাষাভাষীদের জন্য রয়েছে পৃথক ডেস্ক। হাসপাতালে চিকিৎসার পাশাপাশি থাকছে বিনামূল্যে আনা-নেওয়ার ব্যবস্থা। এ ছাড়া আবাসনের ব্যবস্থাও করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের ইউরোলজি বিশেষজ্ঞ ডা. সঞ্জয় পান্ডে জানান, সামাজিক ট্যাবুর কারণে নারীরা গাইনি ও ইউরোলজির সমস্যা প্রকাশ করতে লজ্জা পায়। ফলে তাদের এই সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে। এই হাসপাতালে নারীদের ইউরোলজি চিকিৎসায় সফলতার গল্প রয়েছে বলে জানান তিনি। শিশু বিশেষজ্ঞ ডা. সুরেশ রাও বলেন, বর্তমানে শিশুদের হৃদরোগ সমস্যা বাড়ছে। আমি ৩০ বছর ধরে শিশুদের জটিল হার্ট সার্জারি করছি। এই হাসপাতালে শিশুদের হার্ট সার্জারির অত্যাধুনিক সুবিধা রয়েছে।

হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সন্তোষ শেঠী বলেন, রোগীদের সামাজিক সুরক্ষার দিকে নজর দিয়ে এই হাসপাতাল পরিচালনা করা হচ্ছে। বাংলাদেশ থেকে আমাদের হাসপাতালে অনেক রোগী আসে। তাদের তথ্য পেতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এই রোগীদের কথা মাথায় রেখে ঢাকার বনানীতে এই তথ্যকেন্দ্র চালু করা হয়েছে। ভবিষ্যতে বাংলাদেশে বিশ্বমানের হাসপাতাল করার পরিকল্পনা রয়েছে আমাদের।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের দেশেও ভালো চিকিৎসা পাওয়া সম্ভব। তবু কিছু ক্ষেত্রে চিকিৎসা রয়েছে যেখানে আমরা পৌঁছাতে পারিনি। বিশেষ করে ক্যান্সারের ক্ষেত্রে বহু রোগী ভারতে যাচ্ছেন, অন্যদেশে যাচ্ছেন। ষ্ট্রোকের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের এখানে এই চিকিৎসাটি ভালো হচ্ছে। দিনে দিনে আরো ভালো হবে। এসময় মন্ত্রী নিজের স্বামীর অসুস্থতার কথা উল্লেখ করে বলেন, আমার স্বামী যখন ব্রেইনষ্ট্রোক করার পর একটা সময় আমাদের এখানে করার কিছু ছিল না। তখন দিল্লির একটি হাসপাতাল থেকে কয়েকজন চিকিৎসক এসে আমার স্বামীকে চিকিৎসা করলেন। একপর্যায়ে এটাও আর সম্ভব হল না। তখন উন্নত চিকিৎসার জন্য আমার স্বামীকে মুম্বাই নিয়ে যাই। পাঁচ মাস ছিলাম। সেখানে হাসপাতালটি যেভাবে রোগীর আস্থা অর্জন করেছে তা বলার অপক্ষো রাখে না। হাসপাতালটির সেবার মুগ্ধতার জন্য আমি আজ এখানে, এই অনুষ্ঠানে এসেছি। এমন আদান-প্রদানের মাধ্যমে আমাদের স্বাস্থ্যসেবা আরো উন্নত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App