×

জাতীয়

ভারত-বাংলাদেশ সম্পর্ক আত্মার-রক্তের: হাছান মাহমুদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০৮:৫১ পিএম

ভারত-বাংলাদেশ সম্পর্ক আত্মার-রক্তের: হাছান মাহমুদ

ছবি: সংগৃহীত

ভারতের সাথে বাংলাদেশের আত্মার সম্পর্ক। এই সম্পর্ক রক্তের বন্ধনে আবদ্ধ হয়েছে ১৯৭১ সালে। যা কাঁটাতারের বেড়ায় বিচ্ছিন্ন হবার নয় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, ’চট্টগ্রামের মানুষকে প্রকৃতির সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। এই এলাকার মানুষ সাহসী। তাই এখানে অনেক বীর সন্তানের জন্ম হয়েছে।’

রবিবার (৮ জানুয়ারি) ভারতীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এর আগে তিনি ভারতীয় সাংবাদিকদের নিয়ে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেল ও ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির স্থান পাহাড়তলীস্থ ইউরোপিয়ান ক্লাব পরিদর্শন করেন।

চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, ’জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের সোপানে অবতীর্ণ। অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। স্বপ্নের ঠিকানায় পৌঁছানো বর্তমান সরকারের প্রধান লক্ষ্য। ভারতীয় সাংবাদিকদের বাংলাদেশে আনতে পেরে অত্যন্ত আপ্লুত।

বাংলাদেশ যে বদলে গেছে তা তারা প্রত্যক্ষ করছেন। ভারতীয় সাংবাদিকদের বাংলাদেশ সফর দুদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করবে শুধু, তা নয়; মানুষে মানুষে আত্মিক সম্পর্ক আরও গভীরতর করতে অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমরা দুদেশের নাগরিক বটে, কিন্তু আমরা একই পাখির কলতান শুনি, একই নদীর অববাহিকায় বেড়ে উঠি। একই মেঘ আমাদের এখানে বরিষণ করে। কাঁটাতারের বেড়া আমাদের এই বন্ধনকে বিভক্ত করতে পারেনি। কাঁটাতারের বেড়া আমাদের সংস্কৃতি-ঐতিহ্য-কৃষ্টি-ভাষা, সবশেষে আমাদের ভালোবাসাকে বিভক্ত করতে পারেনি। হাজার হাজার বছর ধরে আমাদের এই আত্মিক সম্পর্ক রক্তের বন্ধনে একাত্ম হয়েছে একাত্তর সালে। যখন আমাদের মুক্তিবাহিনীর সাথে ভারতের সেনাবাহিনী রক্ত ঝরিয়েছে।’

হাছান মাহমুদ বলেন, ‘আমাদের কষ্টের সঙ্গে ভারতের মানুষও কষ্ট স্বীকার করেছে। এক কোটির বেশি মানুষ ভারতে আশ্রয় গ্রহণ করেছে। যতই কাঁটাতারের বেড়া দিক কিংবা অন্যকোনো আইন-কানুন হোক না কেন, রক্তের অক্ষরে লেখা হৃদয়ের এই বন্ধন কখনও বিভক্ত করা যাবে না।’

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজার সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App