×

স্বাস্থ্য

ঢাকায় কোন অনুমোদনহীন ক্লিনিক নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০৬:২৭ পিএম

ঢাকায় কোন অনুমোদনহীন ক্লিনিক নেই

ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত বাংলাদেশে আন্তর্জাতিক মানের কোনো ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (৮জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। আবার ঢাকায় বর্তমানে কোন অনুমোদনহীন ক্লিনিক নেই বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

প্রশ্নে আব্দুল লতিফ জানতে চান বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫০টির বেশি দেশে বাংলাদেশের উৎপাদিত ওষুধ রপ্তানি হচ্ছে। এটা সত্য হলে সরকার দেশে আন্তর্জাতিক মানের একটি ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠা করবে কি না।

এ প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের উৎপাদিত ওষুধ পরীক্ষা ও বিশ্লেষণের জন্য ঢাকাতে এনসিএল (ন্যাশানাল কন্ট্রোল ল্যাবরেটরি) এবং চট্টগ্রামে সিডিটিএল (কন্ট্রোল ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি) নামে দুইটি পরীক্ষাগার কার্যকর রয়েছে। ট্রেডিশনাল ওষুধের মান নিশ্চিতের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের ঢাকাস্থ প্রধান কার্যালয়ে ট্রেডিশনাল ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ ও স্থাপনের কার্যক্রম চলমান।

অধিকন্তু রাজশাহী এবং বরিশাল বিভাগের আরও দুইটি ওষুধ পরীক্ষাগার স্থাপন প্রক্রিয়াধীন। এনসিএলের কেমিক্যাল ল্যাবটি আমেরিকান ন্যাশনাল স্টান্ডার্ড ইনস্টিটিউট- ন্যাশনাল এক্রিডেশন বোর্ড কর্তৃক অনুমোদিত, ভ্যাকসিন ল্যাবের ডাব্লিউ এইচও, এমএল-৩, (ম্যাটুরিটি লেভেল-৩) অর্জনের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের কার্যক্রম চলমান রয়েছে। আশা করা যায় এ বছরের মধ্যে এমএল-৩ অর্জন করা সম্ভব হবে। এখন পর্যন্ত বাংলাদেশে আন্তর্জাতিক মানের কোনো ওষুধ গবেষণাগার গাবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়নি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App