×

শিক্ষা

উচ্চ মাধ্যমিকে আবশ্যিক বইয়ের দাম বাড়ছে ১৫%

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০৯:৩৮ এএম

উচ্চ মাধ্যমিকে আবশ্যিক বইয়ের দাম বাড়ছে ১৫%

ছবি: সংগৃহীত

২০২২-২৩ শিক্ষাবর্ষের একাদশের সব বইয়ের দাম বাড়ছে। এসব বইয়ের দাম ১৫ থেকে ২৭ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অনুমোদিত বাংলা, ইংরেজি, আইসিটি ও বাংলা সহপাঠ বইয়ের পাণ্ডুলিপি চূড়ান্ত করেছে। ১৫ জানুয়ারির পর থেকে প্রেসগুলো বই ছাপার কাজ শুরু করবে।

শনিবার (৭ জানুয়ারি) এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, উচ্চ মাধ্যমিকের বই তৈরিতে দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারির মধ্যে দরপত্র চূড়ান্ত করা হবে। এ বছর বইয়ে তেমন পরিবর্তন আনা হচ্ছে না। এনসিটিবি উচ্চ মাধ্যমিকের ৪টি বইয়ের দাম ও পাণ্ডুলিপি চূড়ান্ত করে দেবে। বাকিগুলো বিভিন্ন প্রকাশনী থেকে ছাপানো হবে। এসব বই কেউ কেউ নকল করার চেষ্টা করে থাকে। সেটি বন্ধে আমরা সতকর্তা অবলম্বন করে কাজ করছি।

তিনি বলেন, এ বছর কাগজের মূল্য বেড়ে যাওয়ায় একাদশের বইয়ের দাম কিছুটা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রকাশকরা এটি ৫০ শতাংশ বাড়ানো দাবি জানালেও সেটি আমলে নেয়া হয়নি। বাজার পরিস্থিতি বিবেচনা করে এসব বইয়ের দাম বাড়ানো হবে। অভিভাবকদের আর্থিক অবস্থা বিবেচনা করে বইয়ের মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে।

তবে এনসিটিবির একটি সূত্রে জানা গেছে, ২০২৩ সালের একাদশের বইয়ের দাম ১৫ শতাংশ বাড়ানো হতে পারে। তবে প্রকাশকরা ন্যূনতম ৩০ শতাংশ বাড়ানো দাবি জানাচ্ছে। এজন্য তাদের পক্ষ থেকে প্রতিযোগিতা কমিশনে বাজার বিবেচনা করে দাম বাড়ানো জন্য দাবি জানিয়ে আবেদন করা হয়েছে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) সহসভাপতি শ্যামল পাল বলেন, ‘বিশ্বব্যাপী কাগজের দাম বেড়ে গেছে। সেটি বিবেচনা করে এনসিটিবিকে একাদশের বইয়ের বাড়ানোর সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। তিনি বলেন, ‘উচ্চ মাধ্যমিকের অন্যান্য বইয়ের দাম ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত বছরের বই চলতি বছরের বর্ধিত দামে দোকানো বিক্রি করা হবে। প্রেস মালিক ও বিক্রেতাদের নিয়ে সভা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App