×

বিনোদন

ইরফান খান স্মরণীয় হয়ে থাকবেন যে কারণে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০২:৩০ পিএম

ইরফান খান স্মরণীয় হয়ে থাকবেন যে কারণে

ছবি: সংগৃহীত

ইরফান খান স্মরণীয় হয়ে থাকবেন যে কারণে

বলিউড তারকা ইরফান খান এতাটাই আসাধারণভাবে কাজ করে গেছেন যে তার সেরা সিনেমার তালিকা তৈরি করা অসম্ভব ব্যাপার। তিনি ১৯৮৮ সালে ‘সেলাম বম্বে’ সিনেমার মাধ্যমে অভিনয় ভুবনে যাত্রা শুরু করেন। বলিউডের কিংবদন্তি অভিনেতা ইরফান খানকে তার অভিনীত বেশ কয়েকটি সিনেমার জন্য ভক্তরা দীর্ঘদিন মনে রাখবেন। জেনে নিন এসব সিনেমা সম্পর্কে।

ইরফান খান এরপর একের পর এক দুর্দান্ত সব সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের। দীর্ঘ সময় ধরে ক্যান্সারের সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য হন পর্দার ‘পান সিংহ তোমর’। কিন্তু প্রায় তিন দশক ধরে তার অপরূপ চরিত্র, দুর্দান্ত সিনেমা শিল্পের মাধ্যমে তিনি আজও দর্শকের মনে জীবিত। আজ তার জন্মবার্ষিকীতে ফিরে দেখা ইরফান খানের চিরস্মরণীয় কিছু সিনেমা।

‘পান সিংহ তোমর’ একজন ডাকাতের জীবনী, যিনি একবার এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। নাম ভূমিকায় ইরফানের অভিনয় সকলকে মন্ত্রমুগ্ধ করেছিল। এদিকে যদি বলা হয় ‘পিকু’ সিনেমাটি ইরফান খান ও দীপিকা পাড়ুকোন উভয়ের জন্যই মনে রাখার মতো সিনেমা, তাহলে খুব বেশি বলা হবে না। রানা চৌধুরীর চরিত্রে ইরফান একেবারে যথাযথ।

এক ব্যবসায়ী, যে কিনা মূল চরিত্রের জীবনে স্থিরতা নিয়ে আসে। দীপিকা বা অমিতাভ বচ্চনের মতো ‘স্ক্রিন প্রেজেন্স’ তার নেই এই সিনেমাতেই, কিন্তু তার অভিনয় এতই প্রকট যে তাকে এড়িয়ে যাওয়া কঠিন। প্রয়াত অভিনেতার সর্বশেষ মুক্তি প্রাপ্ত সিনেমা ‘অংগ্রেজি মিডিয়াম’। ওটিটি প্ল্যাটফর্ম ‘ডিজনি প্লাস হটস্টার’-এ এই সিনেমা মুক্তি পায়। বাবা-মেয়ের সম্পর্কের আবেগঘন সফর দর্শক ভীষণ ভালোবেসেছিলেন। তার মেয়ের চরিত্রে অভিনয় করেন রাধিকা মদন। এছাড়াও ছিলেন কারিনা কাপুর খান, দীপিকা ডোব্রিয়াল, পঙ্কজ ত্রিপাঠী প্রমুখ।

ইরফান খানের বিশ্বজোড়া খ্যাতি হওয়ার পিছনে যে সিনেমার বিশাল অবদান, তাহলো ‘লাইফ অফ পাই’। দুর্দান্ত গল্প, তা বলার ধরন, দারুণ ভিজ্যুয়ালের পাশাপাশি এই সিনেমার বড় উপাদান ইরফান খানের অভিনয়। ইরফান খানের দুর্দান্ত সিনেমার তালিকায় ‘দ্য লাঞ্চবক্স’ অন্যতম। ছিমছাম গল্পে ততধিক ছিমছাম অভিনয় দিয়ে দর্শকের মন জয় করায় ইরফান খানের জুড়ি মেলা ভার।

এস সিনেমা ছাড়াও অজস্র দুর্দান্ত কাজ রয়েছে তার। এককথায় তিনি অনন্য। তার মৃত্যুর খবরে তাই চোখের জল ফেলেছিলেন বিনোদন দুনিয়ার মানুষ থেকে অনুরাগীরা। আজও তাই তার জন্মবার্ষিকীতে মানুষ বলেন ‘সেলাম ইরফান’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App