×

আন্তর্জাতিক

৫০ হাজার বছর পর পৃথিবীতে ধুমকেতু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ১০:৪৩ পিএম

৫০ হাজার বছর পর পৃথিবীতে ধুমকেতু

ছবি: সংগৃহীত

সি/২০২২ ই-৩ (জেডটিএফ); বৃহস্পতি গ্রহ অতিক্রম করবে- গত বছরের মার্চে; পৃথিবীকে প্রদক্ষিণ করবে- ১ ফেব্রুয়ারি; সর্বশেষ দেখা গেছিলো- প্যালিওলিথিক (প্রাচীন প্রস্তর) যুগে অর্থাৎ নিয়ানডার্থালদের সময়কালে।

৫০ হাজার বছর পর নতুন এক ধুমকেতুর দেখা মিলছে। এ ধুমকেতুর নাম দেয়া হয়েছে- সি/২০২২ ই-৩ (জেডটিএফ)। গত বছরের মার্চে বৃহস্পতি গ্রহ অতিক্রম করবে এই ধুমকেতু। পাশাপাশি, কয়েক সপ্তাহের মধ্যে সূর্য ও পৃথিবীকে প্রদক্ষিণ করবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ধূমকেতু দেখা যাবে খালি চোখেও।

আগামী ১ ফেব্রুয়ারি পৃথিবীকে প্রদক্ষিণ করবে এই ধূমকেতু। আকাশে চাঁদের আলোর খুব তীব্রতা যদি না থাকে কিংবা শহরে লাইটের আলোর ঝলকানি না থাকে তাহলে এটি বাইনোকুলারের (দুরবীন) পাশাপাশি খালি চোখেও দেখা যাবে এটি। খবর স্কাই লাইভের।

প্যারিসের এক জ্যোতির্বিজ্ঞানী ধুমকেতুটির বর্ণনা দিয়ে বলেন, পূর্ণিমার চাঁদের কারণে এই ধূমকেতু দেখা কঠিন হয়ে যেতে পারে। তবে ২১-২২ জানুয়ারি একটা সুযোগ রয়েছে। এছাড়া, ধূমকেতুটি উর্ট ক্লাউড থেকে এসেছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। যা সৌরজগতের চারপাশে অবস্থিত একটি তাত্ত্বিক বিশাল গোলক ও রহস্যময় বরফের আবাসস্থল।

ধারণা করা হচ্ছে, এই ধূমকেতু শেষবারের মতো পৃথিবী অতিক্রম করেছিল উচ্চ প্যালিওলিথিক (প্রাচীন প্রস্তর) যুগে অর্থাৎ নিয়ানডার্থালদের সময়কালে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ ধূমকেতুটি শুধুমাত্র গবেষণার কাজের জন্য পর্যবেক্ষণ করবে। তবে এর ছবি তোলা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App