×

সারাদেশ

লন্ডনে আইনজীবী ছাড়াই মামলা জিতেছেন দয়াছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ০৭:১৬ এএম

লন্ডনে আইনজীবী ছাড়াই মামলা জিতেছেন দয়াছ

ফাইল ছবি

লন্ডনের কোর্টে আইনজীবি ছাড়াই মামলায় জিতেছেন বাদী আব্দুল দয়াছ, জজের আদেশে বিবাদী কবির আহমদ কোর্টের যাবতীয় খরচসহ পাওনা ও পরিশোধ করেন ।

প্রথমে অস্বীকার পরে মামলা, অতঃপর স্বাক্ষী-প্রমাণে লন্ডনের আদালতে দোষী সাব্যস্ত হয়ে যুক্তরাজ্য প্রবাসী কবির আহমেদ পাওনাদারের অর্থ ফেরত দিয়েছেন। শুধু তাই নয়, আদালতের নির্দেশে গত ৩০ ডিসেম্বর পাওনাদার অপর যুক্তরাজ্য প্রবাসী আব্দুল দয়াছের ব্যাংক একাউন্টে পাওনার অর্থ জমা দিয়ে তিনি মামলা থেকে রেহাই পান।

মামলা সূত্রে জানা গেছে, পাওনাদার আব্দুল দয়াছ সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও ইউনিয়নের ছাতারপই গ্রামের আব্দুল জলিলের ছেলে এবং দেনাদার কবির আহমেদও একই থানার জাউয়াবাজার ইউনিয়নের রাজনপুর পাইগাঁও গ্রামের মৃত ঠাকুর মিয়ার ছেলে। কবির আহমেদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে দেশে ও বিদেশে বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে বলে স্থানীয় বিভিন্ন সূত্র জানিয়েছে। লন্ডনেও কবির আহমেদের নিকট অর্থ পাওনা ও মাদক ব্যবসায় সংশ্লিষ্টতাসহ নানা অপকর্মের বিস্তর অভিযোগ রয়েছে বলে কমিউনিটি সূত্রে জানা গেছে। এ সমস্ত কার্যকলাপের কারণে কমিউনিটিতে তিনি দুর্নাম কুড়িয়েছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০২১ সালের মার্চে কবির আহমেদ ‘দেশে এসে খুব বিপদে পড়ে গেছেন’ এই অজুহাতে তাকে জরুরি ভিত্তিতে ৩ লাখ টাকা কর্জ দেয়ার জন্য আব্দুল দয়াছকে অনুরোধ জানান। যুক্তরাজ্যের একই এলাকায় বসবাস এবং পূর্ব সম্পর্কের সুবাদে কবির আহমেদের বিপদের কথা শুনে আব্দুল দয়াছ সরল বিশ্বাসে তাকে ৩ লাখ টাকা করজ দেন। পাওনা অর্থ পরবর্তী এপ্রিলের প্রথম সপ্তাহে লন্ডনে পরিশোধ করার কথা ছিল। কিন্তু সময় পার হয়ে যাওয়ায় কয়েকবার তাগদা দেয়ার পরও কবির আহমেদ পাওনা পরিশোধ করেননি। শেষপর্যন্ত বাধ্য হয়ে আব্দুল দয়াছ ওই বছরের ৫ ডিসেম্বর পাওনার জন্য লন্ডনে কবির আহমেদ বরাবরে লিগ্যাল নোটিশ পাঠান।

এতে কবির আহমেদ পাওনাদার আব্দুল দয়াছের উপর প্রচন্ড ক্ষুব্ধ হন। তারপরও পাওনা পরিশোধ না করেই তিনি ডিসেম্বরের প্রথম সপ্তাহে দেশে এসে আবার একই মাসের শেষ সপ্তাহে লন্ডনে ফিরে যান। পারিবারিক প্রয়োজনে আব্দুল দয়াছও ’২২ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দেশে আসেন। আব্দুল দয়াছের দেশে আসার খবর পেয়ে প্রতিশোধ নেয়ার উদ্দেশ্যে কবির আহমেদ তাৎক্ষণিক দেশে চলে আসেন এবং ১৪ জানুয়ারি বিকেলে স্থানীয় জাউয়াবাজারে এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও দাগী আসামিদের নিয়ে তিনি পাওনাদার আব্দুল দয়াছের ওপর হামলা করেন।

আকস্মিক হামলার ঘটনায় আব্দুল দয়াছ আহত হন এবং প্রবাসী হওয়ায় তাঁর ভাতিজা মুজাক্কির আহমেদ বাদী হয়ে কবির আহমেদ ও তার সহযোগীদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেন (মামলা নং-১৬/২২)। ইতিমধ্যেই ছাতক থানা পুলিশ মামলার ঘটনায় অপরাধীদের দায়ী করে আদালতে চার্জশিট দিয়েছে (চার্জশিট নং-১২০/২২))। মামলাটি বর্তমানে সুনামগঞ্জ জেলা জজ আদালতে বিচারাধীন।

এদিকে আব্দুল দয়াছ সুস্থ হয়ে লন্ডনে ফিরে যান এবং পাওনা টাকা আদায়ের জন্য স্থানীয় একটি আদালতে (Mayor’s & London Court. Case No-282MC765) মামলা দায়ের করেন। আদালতে কবির আহমেদ পাওনা টাকার কথা বেমালুম অস্বীকার করেন। কিন্তু পারিপার্শ্বিক অবস্থা ও স্বাক্ষী-প্রমাণে টাকা কর্জ নেয়ার সত্যতা প্রমাণিত হয় এবং আইনি প্রক্রিয়া শেষে গত ১৯ ডিসেম্বর আদালত রায় প্রদান করেন। রায়ে আদালত কবির আহমেদকে দোষী সাব্যস্ত করেন এবং আব্দুল দয়াছের পাওনা অর্থ চলতি ৪ জানুয়ারির মধ্যে পরিশোধের নির্দেশ দেন। আদালতের নির্দেশ অনুযায়ী কবির আহমেদ গত ৩০ ডিসেম্বর ব্যাংকের মাধ্যমে আব্দুল দয়াছের পাওনা পরিশোধ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App