×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি ঘোষণার পরও লড়াই চলছে ইউক্রেনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ১২:৪৩ পিএম

যুদ্ধবিরতি ঘোষণার পরও লড়াই চলছে ইউক্রেনে

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একতরফাভাবে ইউক্রেনে ৩৬ ঘন্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করলেও কিয়েভ তা প্রত্যাখ্যান করেছে। বর্তমানে বিভিন্ন স্থানে লড়াই অব্যাহত রয়েছে বলেও খবর পাওয়া গেছে।

রাশিয়া বলছে, তাদের বাহিনীর অবস্থানগুলোর ওপর ইউক্রেন গোলাবর্ষণ করে চলেছে এবং আক্রান্ত হলে তারাও পাল্টা গোলা ছুঁড়ছে। খবর বিবিসির।

রুশ অর্থডক্স চার্চের বিধান অনুসরণকারী রাশিয়ায় ৬ জানুয়ারি ক্রিসমাস ইভ এবং ৭ জানুয়ারি ক্রিসমাস বা বড়দিন উদযাপিত হয়। রাশিয়া ও ইউক্রেন উভয় দেশই একই সময় বড়দিন পালন করে।

এ উপলক্ষ্যেই বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ভ্লাদিমির পুতিন এক আকস্মিক ঘোষণায় বলেছেন, রুশ সৈন্যরা শুক্রবার থেকে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি পালন করবে।

তবে ইউক্রেনের বাখমুট শহরের কাছাকাছি যুদ্ধক্ষেত্র থেকে এএফপির এক সাংবাদিক জানান, তিনি উভয় দিক থেকেই গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন।

খেরসন অঞ্চলের গভর্নর বলেছেন, নভেম্বর মাসে ইউক্রেনীয় বাহিনীর পুনর্দখল করা খেরসন শহরে দমকল বাহিনীর একটি স্টেশনে হামলায় এক উদ্ধারকর্মী নিহত এবং চারজন আহত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পুতিনের যুদ্ধবিরতি ঘোষণাকে প্রত্যাখ্যান করে বলেছেন, এটা আসলে ইউক্রেনীয় সেনাদের অগ্রাভিযান থামানো এবং আরও রুশ সৈন্যকে রণাঙ্গনে নিয়ে আসার জন্য কাজে লাগানোর চেষ্টা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App