×

জাতীয়

বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা অনেক দেশের জন্য মডেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ০৮:১৬ পিএম

বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা অনেক দেশের জন্য মডেল

ছবি: ভোরের কাগজ

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা অনেক দেশের জন্য মডেল। এ জন্য দেশের অর্থনৈতিক ও ব্যাংকিং সেক্টরের নীতি নির্ধারকদের অবদান রয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

শনিবার (৭ জানুয়ারি) সকালে সেগুনবাগিচায় ডিআরইউ হল রুমে গবেষণা গ্রন্থ ব্যাংকিং এলমানাক এর চতুর্থ প্রকাশনা অনুষ্ঠানে আরো মন্ত্রী বলেন, ব্যাংকিং সেক্টরের স্থিতিশীলতা নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে। মন্ত্রী বলেন,ব্যাংকিং অ্যালমানাক গ্রন্থটি গবেষক ও বিনিয়োগকারীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরো বলেন, বৈশ্বিক অর্থনৈতিক ধাক্কা বাংলাদেশেও লেগেছে। বড় বড় অর্থনীতি সংকটের মধ্যে পড়েছে। তুলনামুলক ছোট্ট অর্থনীতির দেশ হিসাবে বৈশ্বিক বিরুপ পরিস্থিতি মোকাবিলা করে টিকা থাকার চেষ্টা করে যাচ্ছে। আশা করি আমরা বড় ধরণের ক্ষতি ছাড়াই পরিস্থিতি সামাল দিতে পারবো।

অনুষ্ঠানের সভাপতি ও ব্যাংকিং অ্যালমানাক এর এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, বিদেশি বিনিয়োগকারী এবং দেশি-বিদেশি গবেষণা সংস্থার জন্য ব্যাংকিং এলমানাক একটি তথ্য ভান্ডার হিসেবে কাজ করবে। তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান নিয়ে সব শেষ আপডেট তথ্য এখানে পাবেন বলে জানান ড. সালেহ উদ্দিন আহমেদ।

তিনি আরো বলেন, ব্যাংকিং খাতে সুশাসনের যা কিছু করণীয় তা দ্রুত, দৃশ্যমান ও সঠিক সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। রাজনৈতিক নেতাদের মতো দেখছি, দেখবো এ রকম চলবে না। বরং বিশেষ ক্ষমতা ব্যবহার করে বলতে হবে এ সিদ্ধান্ত নিয়েছি, নিবো।

তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, এই বইটিতে বাংলাদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব তথ্য একসঙ্গে পাবেন। যা তাদের বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত পেতে সহায়তা করবে। শুধু তাই না এক গ্রন্থটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট গভর্নেন্সের জবাবদিহিতার বিষয়টিকে আরো শক্তিশালী করবে বলেও মনে করেন ড. হোসেন জিল্লুর রহমান।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়ম-নীতি তৈরির কাজটি জবাবদিহিতার আওতায় আনা দরকার বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান। এছাড়াও দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য নিয়ে দ্বিধার যে সমস্যা বিরাজ করছে- তা নিরসনে ব্যাংকিং এ্যালমানাক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।

দেশের রিয়েল (প্রকৃত) অর্থনীতির জন্য প্রকৃত তথ্য খুব প্রয়োজন উল্লেখ্য করে তিনি বলেন, বাজারে অনেক তথ্যই পাওয়া যায় কিন্তু তথ্যের দ্বিধা ও বিঘ্ন দুর করতে প্রকৃত তথ্য খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সৈয়দ জিয়াউদ্দিন আহমেদ। ব্যাংকিং অ্যালমানাক সম্পর্কে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ব্যাংকিং আ্যালমানাকের প্রকল্প পরিচালক ও শিক্ষাবিচিত্রার সম্পাদক আবদার রহমান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) সাবেক চেয়ারম্যান নুরুল আমিন, বাংলাদেশ শিল্প ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আমানুল্লাহ, বিএলএফসি (বাংলাদেশ লিজিং এ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ এ্যাসোসিয়েশন) এর সাবেক চেয়ারম্যান মো. খলিলুর রহমান এবং ব্যাংকিং আ্যালমানাকের নির্বাহী সম্পাদক সৈয়দ জিয়াউদ্দিন আহমেদ। পরে বইটির মোড়ক উম্মোচন করেন অনুষ্ঠানে আগত অতিথিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App