×

জাতীয়

ক্ষণে ক্ষণে অচল টিকেট বিক্রির মেশিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ০৮:৩৮ এএম

ক্ষণে ক্ষণে অচল টিকেট বিক্রির মেশিন

ছবি : সংগৃহীত

ক্ষণে ক্ষণে অচল হয়ে পড়ছে মেট্রোরেলের টিকেট বিক্রির ভেন্ডর মেশিন। এতে যাত্রীরা ভোগান্তিতে পড়ছেন। আগারগাঁও ও উত্তরা উভয় স্টেশনে একই অবস্থার সৃষ্টি হয়েছে। মেশিন নষ্ট থাকায় প্ল্যাটফমে যাত্রীদের দীর্ঘলাইন পড়ছে। অনেকে মেশিনে দীর্ঘসময় অপেক্ষার পরও টিকেট কাটতে পারছেন না বলে অভিযোগ পাওয়া গেছে। প্রতিদিনই এ ধরনের ঘটনা ঘটেছে।

প্রতিদিনই সকাল থেকে দুপুর পর্যন্ত মেট্রোরেলের আগারগাঁও ও উত্তরা স্টেশনে যাত্রীর প্রচণ্ড চাপ থাকে। গতকাল শুক্রবারও (৬ জানুয়ারি) এই দুই স্টেশনে যাত্রীর চাপ ছিল। সবাই মেট্রোতে উঠতে উদগ্রীব। কিন্তু স্টেশনে টিকেট কাটার জন্য স্বয়ংক্রিয় ভেন্ডর মেশিনগুলোর সামনে গিয়ে সবাই বিপাকে পড়েন। ক্ষণে ক্ষণেই ভেন্ডর মেশিনগুলো অকেজো হয়ে পড়ে। এতে যাত্রীদের লাইন আরো দীর্ঘ হয় এবং ভোগান্তি বেড়ে যায়। এই অবস্থায় যাত্রীরা ম্যানুয়াল পদ্ধতিতে টিকেট কাটতে গিয়ে আরো এক দফা বিপাকে পড়েন। তাদেরকে আবারো দীর্ঘলাইনে দাঁড়াতে হয়। আবার অনেকের মেট্রোরেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে টিকেট কাটার বিষয়ে কোনো ধারণা না নিয়েই মেশিনে ৫০০ টাকার নোট দেয়ার চেষ্টা করেন। কিন্তু মেশিন টাকা না নেয়ায় তাদেরকেও বিড়ম্বনায় পড়তে হয়েছে।

স্টেশনে টিকেট মেশিনের পাশে দায়িত্বে থাকা ব্যক্তিরা জানান, বেশীরভাগ যাত্রী টিকেট কাটার নিয়ম জানেন না। এলোভাবে বটম টিপ দেয়ায় কমান্ড ফেল করায় অনেক সময় ভেন্ডার মেশিনগুলো অকেজো পড়ে। এগুলো আবার সচল করতে একটু সময় লেগে যায়। তবে ম্যানুয়্যালি টিকেট বিক্রি করা হয়। নতুন যাত্রীদের টিকেট কাটার সম্পূর্ণ প্রক্রিয়া বোঝাতেও সময় লাগছে। এতে যাত্রীদের লাইন দীর্ঘ হয়।

শুক্রবার আগারগাঁও স্টেশনে ৫টি মেশিনের মধ্যে ৩টি অকেজো ছিল। বাকি ২টি মেশিনের মধ্যে একটি সচল থাকলেও অপরটি মাঝে মাঝেই বিকল হয়ে পড়ছিল। উত্তরা স্টেশনে ১টি মেশিন বিকল হয়ে পড়ায় যাত্রীদের হাতে টিকেট কাটার জন্য লাইনে গিয়ে দাঁড়াতে হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App