×

সারাদেশ

শৈত্যপ্রবাহে ডুমুরিয়ায় বিপর্যস্ত জনজীবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩, ১২:১০ পিএম

শৈত্যপ্রবাহে ডুমুরিয়ায় বিপর্যস্ত জনজীবন

ছবি: ভোরের কাগজ

খুলনার ডুমুরিয়াসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলে কনকনে শৈত্যপ্রবাহে ডুমুরিয়ায় জনজীবন চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। মধ্যরাত থেকে উত্তরে কনকনে ঠান্ডা হাওয়ার ফলে ঘন কুয়াশা পড়তে শুরু করে। সারাদিন সূর্যের আলো দেখতে পাওয়া যায়নি।

সকালের মধ্যে কনকনে ঠাণ্ডা বাতাসের সঙ্গে ঘন কুয়াশার আবরণে কলারোয়ার মাঠঘাট পথ প্রান্তরের জনপদ ঢাকা পড়ে যায়। কনকনে ঠাণ্ডা হাওয়া, কুয়াশা আর শিশিরে গাছপালা ফসলের ক্ষেত ঢেকে যায়।

এদিকে শীতে বস্ত্রহীন ও গরিব-দুঃখী মানুষের দুর্ভোগ-দুর্দশাও বেড়েছে। জনজীবন অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। গরম কাপড়ের বিক্রি বেড়েছে। দরিদ্র মানুষকে অনেকে শীতবস্ত্র সহায়তা করছেন। তবে প্রয়োজন ও চাহিদার তুলনায় তা অনেক কম।

শৈত্যপ্রবাহের কারণে হঠাৎ হাড়কাঁপানো এ তীব্র শীতে দুর্ভোগে পড়েছেন নানা বয়স ও শ্রেণি-পেশার মানুষ। বেলা বাড়লেও ঘর থেকে বের হতে বেগ পেতে হচ্ছে তাদের। তীব্র শীতে কাহিল হয়ে পড়ছে জনজীবন।

উপশহরের রিকশাচালক নূর হোসেন বলেন, গত তিন-চার দিন যে পরিমাণ শীত পড়ছে; তাতে বাইরে রিকশা চালানো কষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু রিকশা না চালালে ভাত জুটবে না; তাই বাধ্য হয়ে পথে নামতে হয়েছে।

শীতের তীব্রতা বৃদ্ধির ফলে ঠান্ডাজনিত রোগের প্রকোপও বৃদ্ধি পাচ্ছে। হাঁচি-কাশিসহ কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। অপরদিকে শীতের কারণে সারাদিনই গরম পোশাক পরে মানুষজনকে ঘুরতে দেখা যায়। শীতকালীন রোগবালাই থেকে রক্ষা পেতে গরম পানি পান করাসহ গরম কাপড় ব্যবহারের জন্য পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App