×

আন্তর্জাতিক

মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলে গ্রেপ্তার, নিহত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩, ১২:৫৪ পিএম

মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলে গ্রেপ্তার, নিহত ৩

ছবি: এপির

মেক্সিকোতে মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেপ্তারের জেরে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিনজন সদস্য নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ জানুয়ারি) অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। খবর- বিবিসির

জানা গেছে, গুজম্যান লোপেজকে গ্রেপ্তার করার জেরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের তীব্র গোলাগুলি শুরু হয় সিনালোয়াতে। বিক্ষুব্ধ মাদক পাচারকারী চক্রের সদস্যরা রাস্তা অবরোধ করে গাড়িতে আগুন দেয়। স্থানীয় বিমানবন্দরেও হামলা চালিয়েছে তারা। প্রায় একশ ফ্লাইট বাতিল করা হয় সংঘর্ষের জেরে। ওই রাজ্যের গভর্নর জানিয়েছেন, আহত আরও ১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুজম্যান লোপেজ ‘দ্য মাউস’ নামে পরিচিত। তার বাবা সিনালোয়া কার্টেলের একটি দলকে নেতৃত্ব দেয়। মেক্সিকোরপ্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল বলেছেন, এটি বিশ্বের অন্যতম মাদক পাচারকারী সংগঠন। নিউইয়র্কে ৬২ বছর বয়সী গুজম্যানের বিরুদ্ধে মাদক পাচার ও অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত। যুক্তরাষ্ট্রে এসব অভিযোগে চাপো গুজম্যানকে ৩০ বছরের কারাদণ্ড দেয়া হয়।

সম্প্রতি, মেক্সিকোর উত্তরাঞ্চলের সিউদাদ জুয়ারেজ শহরে একটি কারাগারে বন্দুকধারীদের হামলায় ১৪ জন নিহত হন। হামলার সময় কারাগার থেকে পালিয়ে যান ২৪ জন বন্দী। ওই কারাগারে বন্দীদের মধ্যে মাদক চক্রের সদস্যরাও রয়েছে। এ ঘটনার জেরে বিভিন্ন এলাকায় অভিযান শুরু করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App