×

আন্তর্জাতিক

মিয়ানমারে জান্তা বাহিনীর ওপর হামলায় নিহত ১১০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩, ০৪:২৫ পিএম

মিয়ানমারে জান্তা বাহিনীর ওপর হামলায় নিহত ১১০

ছবি: সংগৃহীত

মিয়ানমারে গণপ্রতিরক্ষা বাহিনীগুলোর (পিডিএফ) হামলায় ছয় দিনে জান্তা বাহিনীর অন্তত ১১০ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। অপর দিকে পিডিএফেরও আট সদস্য নিহত হয়েছে। গত ৩১ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারির মধ্যে মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে জান্তার বিভিন্ন বাহিনীর সঙ্গে পিডিএফের বন্দুকযুদ্ধে এসব হতাহতের ঘটনা ঘটে।

৩১ ডিসেম্বর ভোরে মিয়ানমারের কারেন রাজ্যের কিয়ানসাইকজি টাউনশিপে দেশটির বর্ডার গার্ড ফোর্সের (বিজিএফ) তিনটি ফাঁড়িতে একযোগে হামলা শুরু করে পিডিএফের স্থানীয় একটি বাহিনী। লায়ন ব্যাটালিয়ন কমান্ডো (এলবিসি) নামেরও ওই বাহিনীর সঙ্গে বৃহস্পতিবার (৫ জানুয়ারির) ভোর পর্যন্ত তুমুল বন্দুকযুদ্ধ হয়। এতে ৯০ জনের এর বেশি বিজিএফের সদস্য নিহত হন। এলবিসির নিহত হন আট সদস্য। খবর দ্য ইরাবতির।

ছয় দিনের বন্দুকযুদ্ধ শেষে পিছু হটতে বাধ্য হয় বিজিএফ। এই সুযোগে কিয়ানসাইকজি টাউনশিপের বিজিএফের ওই তিনটি ফাঁড়ি দখল করে নেয় এলবিসি।

বৃহস্পতিবার পর্যন্ত পূর্ববর্তী ছয় দিনে মিয়ানমারের সাগাইং, মান্দালয় ও ম্যাগওয়ে অঞ্চলেও পিডিএফ ও জান্তার বিভিন্ন বাহিনীর মধ্যে বন্দুকযুদ্ধ হয়। এসব বন্দুকযুদ্ধে জান্তার নিরাপত্তা বাহিনীর অন্তত আরও ২০ সদস্য নিহত হন বলে উল্লেখ করা হয়েছে মিয়ানমারের গণমাধ্যম দ্য ইরাবতির এক প্রতিবেদনে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App