×

আন্তর্জাতিক

দম ফেলার ফুরসৎ খুঁজছেন পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩, ০১:৫৫ পিএম

দম ফেলার ফুরসৎ খুঁজছেন পুতিন

ছবি: সংগৃহীত

ইউক্রেন আগ্রাসনের ১০ মাস পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন। তবে সেই যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করে ভ্লাদিমির পুতিনের এই সিদ্ধান্তকে কৌশলগত চক্রান্ত বলে মন্তব্য করেছেন ভলোদিমির জেলনস্কি। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্টের এ ঘোষণার পর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, দম ফেলার ফুরসৎ খুঁজছেন পুতিন।

প্রস্তাবিত যুদ্ধবিরতি সম্পর্কে জানতে চাওয়া হলে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেন সাংবাদিকদের বলেন, ‘পুতিন যা বলেছেন সে সম্পর্কে মন্তব্য করতে ইচ্ছুক নন তিনি। তিনি আরও বলেন, ‘নতুন বছর উপলক্ষে রুশ প্রেসিডেন্টের ইচ্ছা ছিল হাসপাতাল, নার্সারি ও চার্চে হামলা করা। বাইডেন বলেন, আমার মনে হয় তিনি কিছু ‘অক্সিজেন’ খোঁজার চেষ্টা করছেন।’খবর রয়টার্স ও এএফপির।

এর আগে, ক্রেমলিন জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীর উদ্দেশ্যে বৃহস্পতিবার এক লিখিত আদেশে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, শুক্র ও শনিবার (৬ ও ৭ জানুয়ারি) যেন রুশ সেনারা যুদ্ধ থেকে বিরত থাকেন।

পুতিনকে উদ্ধৃত করে ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, পুতিন বলেছেন, ‘আমি রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষামন্ত্রীকে একটি যুদ্ধবিরতি ব্যবস্থা চালু করার নির্দেশ দিচ্ছি...’

তবে যুদ্ধবিরতি রাশিয়ার হামলা ও প্রতিরক্ষামূলক অপারেশন উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা উল্লেখ করা হয়নি এতে। এ ছাড়া, ইউক্রেন যুদ্ধ চালিয়ে গেলে রাশিয়া পাল্টা আঘাত করবে কিনা তাও স্পষ্ট নয়।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, মস্কো অধিকৃত ভূমি থেকে তাদের বাহিনী প্রত্যাহার না করা পর্যন্ত যুদ্ধ বন্ধ হবে না।

সম্প্রতি, রাশিয়ার অধিকৃত ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী। এতে অন্তত ৪০০ রুশ সেনা নিহত হয় বলে দাবি করে কিয়েভ। তবে রাশিয়া সেই হামলায় ৮৯ জন সেনা নিহত হয়েছে বলে স্বীকার করেছে। মস্কো বলছে, সৈন্যরা মোবাইল ফোন ব্যবহার করায় এই হামলা করতে সক্ষম হয় ইউক্রেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো রাষ্ট্রের ওপর সবচেয়ে বড় হামলা করে রাশিয়া গতবছর। গত ২৪ ফেব্রুয়ারি তিন দিক থেকে ইউক্রেন আক্রমণ করে রুশ সেনারা। আতঙ্কে কিয়েভ ছাড়েন হাজার হাজার ইউক্রেনীয়। পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App