×

আন্তর্জাতিক

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের ক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৩, ১০:৩২ পিএম

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের ক্ষোভ

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ চীন ও তাইওয়ানকে পৃথককারী তাইওয়ান প্রণালী অতিক্রম করায় ক্ষুব্ধ হয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চীন। তবে ওয়াশিংটন এ ঘটনাকে রুটিন কার্যক্রম বলছে।

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের সাম্প্রতিক কয়েক বছরে দফায় দফায় তাইওয়ান প্রণালি পাড়ি দেয়ার ঘটনা ঘটেছে। সেই সঙ্গে যুক্তরাজ্য ও কানাডার মতো দেশেরও যুদ্ধজাহাজ বিতর্কিত এ জলসীমা পাড়ি দিয়েছে। চীন এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। তার কারণ, বেইজিং স্বশাসিত তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলেছে, আর্লেগ বার্গ শ্রেণির ক্ষেপণাস্ত্রবিধ্বংসী যুদ্ধজাহাজ চুং-হুন রুটিন ট্রানজিটের অংশ হিসেবে তাইওয়ান প্রণালি অতিক্রম করে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে স্বাধীন ও মুক্ত রাখতে যুক্তরাষ্ট্র যে বদ্ধপরিকর, সেটা দেখানোর জন্য তাইওয়ান প্রণালিতে চুং-হুনের এই সমুদ্রযাত্রা।

ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত লিউ পেনজিউ এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে এক বিবৃতিতে বলেন, চীন এর তীব্র বিরোধিতা করছে। সমস্যা তৈরির এ চেষ্টা, উত্তেজনা বাড়ানো এবং শান্তি ও স্থিতিশীলতা নষ্টের জন্য করতে এমন উসকানিমূলক পদক্ষেপ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্রকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App