×

আন্তর্জাতিক

যুদ্ধবিরতির ঘোষণা দিলেন পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩, ১০:৪৫ পিএম

অবশেষে অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছরের ২৪ ফেব্রুয়ারি দেশটিতে যুদ্ধ শুরুর পর এই প্রথম আনুষ্ঠানিক যুদ্ধবিরতির ঘোষণা এলো।

ইউক্রেনে রুশ অর্থোডক্স চার্চের অনুরোধে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এই নির্দেশ দেন তিনি। খবর রয়টার্সের।

পুতিনের যুদ্ধবিরতির এই নির্দেশ আগামী ৬ জানুয়ারি থেকে কার্যকর হবে। গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এই প্রথম আনুষ্ঠানিক কোনো যুদ্ধবিরতির ঘোষণা এলো।

প্যাট্রিয়ার্ক এই আহ্বান জানানোর পর অল্প সময়ের মধ্যে তাতে সাড়া দিয়ে যুদ্ধবিরতির ঘোষণা দেন পুতিন। লিখিত আদেশে তিনি বলেন, ‘প্যাট্রিয়ার্ক কিরিলের আহ্বানকে সর্বোচ্চ সম্মান দেখিয়ে ‍রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে আমি নির্দেশ দিচ্ছি- বড়দিন উপলক্ষে ৬ জানুয়ারি রাত ১২ টা থেকে ৭ জানুয়ারি রাত ২৪টা (স্থানীয় সময় ৮ জানুয়ারি রাত ১২টা) পর্যন্ত যেন ইউক্রেনে যুদ্ধবিরতি মেনে চলা হয়।’

এর আগে দিনের প্রথমভাগে বিশপ কিরিলের যুদ্ধবিরতির আহ্বানও বতিল করে দিয়েছিলো ইউক্রেন।

তখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক বলেছিলেন, তারা রুশ অর্থোডক্স চার্চকে ‘যুদ্ধের প্রচারক’ হিসাবে বিবেচনা করে যারা ইউক্রেনীয়দের ‘গণহত্যা’ এবং রাশিয়ার সামরিকীকরণকে উস্কে দিয়েছে।

তিনি আরো বলেন, ক্রিসমাস যুদ্ধবিরতি নিয়ে রুশ অর্থোডক্স চার্চের বিবৃতি একটি নিষ্ঠুর ফাঁদ এবং যুদ্ধের প্রচারের একটি উপাদান মাত্র।

প্রসঙ্গত, অর্থোডক্স খ্রিস্টানরা আগামী ৬ ও ৭ জানুয়ারি ক্রিসমাস উদযাপন করবেন। রাশিয়া ও ইউক্রেন দুই দেশেই অনেক অর্থোডক্স খ্রিস্টান বসবাস করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App