×

বিনোদন

‘পাঠান’ বিতর্ক: এডিট করেও ভাঙলো হোর্ডিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩, ১০:৩২ পিএম

‘পাঠান’ বিতর্ক: এডিট করেও ভাঙলো হোর্ডিং

ছবি: সংগৃহীত

‘পাঠান’ বিতর্ক: এডিট করেও ভাঙলো হোর্ডিং

‘পাঠান’ সিনেমা নিয়ে বিতর্ক সহিংস রূপ পেয়েছে। সিনেমাটির ‘বেশরম রং’ গানটি প্রকাশের পরই তৈরি হয় এই বিতর্ক।

বুধবার (৪ জানুয়ারি) গুজরাটে বিক্ষোভে ফেটে পড়েন বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের কর্মীরা। আহমেদাবাদে একটি শপিং মলে ভেঙে গুড়িয়ে দেয়া হয় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত এই সিনেমার বড় হোর্ডিং। খবর এনডিটিভির।

সম্প্রতি একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। সেই ভিডিওতে দেখা যায়, প্রেক্ষাগৃহের সামনে একদল যুবক ‘পাঠান’ সিনেমার পোস্টার ও হোর্ডিং উপড়ে ফেলে ভাঙচুড় করছে। বিক্ষোভকারীরা ক্রমাগত ‘জয় শ্রী রাম’ স্লোগান দিচ্ছিল। এসময় এক বিক্ষোভকারীর হাতে ‘হনুমানের গদাও’ দেখা গেছে।

দেখুন: ‘পাঠান’ সিনেমার বড় হোর্ডিং ভাঙার ভিডিও

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে। ঘটনাস্থল থেকে পাঁচজন কর্মীকে আটক করা হয়েছে। যদিও পরে তাদের ছেড়ে দেওয়া হয়। বিশ্ব হিন্দু পরিষদের গুজরাট ইউনিট জানিয়েছেন, এই সিনেমাকে তারা এই রাজ্যে প্রদর্শনের অনুমতি দেবে না। গুজরাট ভিএইচপি মুখপাত্র হিতেন্দ্রসিংহ রাজপুত বুধবারের ঘটনার পরিপ্রেক্ষিতে বলেন, গুজরাটে ‘পাঠান’ সিনেমা প্রদর্শনীর অনুমতি দেবো না। এই ঘটনার মধ্য দিয়ে সব প্রেক্ষাগৃহ মালিকদের সতর্ক করে দেয়া হলো।

‘বেশরম রং’ গান নিয়ে প্রথমে আনুষ্ঠানিকভাবে আপত্তি জানান মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা। এই গানের শিরোনাম, কথা, পোশাকের সবুজ ও গেরুয়া রং নিয়ে ঘোর আপত্তি জানিয়ে তিনি বলেন, ‘যদি এই গানের এসব বিষয় সংশোধন না করা হয়, তবে মধ্যপ্রদেশে সিনেমাটি মুক্তি পাবে কিনা তা বিবেচনা করবে সরকার।’

আরো পড়ুন: চাপের মুখে ‘পাঠান’ থেকে আপত্তিকর দৃশ্য বাদ!

তিনি আরো বলেন, এই গানের কস্টিউম আপত্তিকর। স্পষ্টভাবে এটি বোঝা যাচ্ছে, ‘পাঠান’ সিনেমার এই গান নোংরা মানসিকতা নিয়ে বানানো হয়েছে।

তারপর শাহরুখ খানের কুশপুত্তলিকা পোড়ানো, দীপিকাকে নিয়ে কটূক্তি- এমন অনেক ঘটনাই ঘটিয়েছেন ‘পাঠান’ সিনেমা বয়কটকারীরা। সম্প্রতি শাহরুখ খানকে জীবন্ত পুড়িয়ে মারার হুমকি দেন অযোধ্যার সাধু পরমহংস আচার্য। এ পরিস্থিতিতে সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য জমা দেওয়া হয় সিনেমাটি। কিন্তু ছাড়পত্র মেলেনি। পরে সিনেমাটির নানা দৃশ্য ও সংলাপ কাটাকুটির গত ২ জানুয়ারি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। কিন্তু তাতেও বিতর্ক বন্ধ হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App