×

সারাদেশ

দালাল নির্মুলে প্রশাসনের সহায়তা চেয়ে পাসপোর্টের ডিডির চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩, ০২:০২ পিএম

দালাল নির্মুলে প্রশাসনের সহায়তা চেয়ে পাসপোর্টের ডিডির চিঠি

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের অদূরে দালালের উৎপাত ঠেকাতে প্রশাসনের সহযোগিতা চেয়ে চিঠি পাঠিয়েছে উপ-পরিচালক ড. হাফিজুর রহমান। ময়মনসিংহের জেলা প্রশাসক কার্যালয়ের পক্ষ থেকেও চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, গত ১১ জানুয়ারি ২০২২ তারিখে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালালের উৎপাত ঠেকাতে একটি চিঠি আসে। পরকর্তীতে ওই চিঠির প্রেক্ষিতে কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা নিশ্চিত করার জন্য অবাঞ্ছিত ব্যক্তি তথা দালালের বিরুদ্ধে অফিস সংলগ্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করবেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন ।

জানা যায়, ময়মনসিংহে পাসপোর্ট সেবা নিয়ে তিক্ত অভিজ্ঞতা প্রায় বেশির ভাগ সেবা প্রাথীর। দালাল-হয়রানি ও অতিরিক্ত অর্থ আদায় যেন পাসপোর্ট অফিসের চিরচেনা চিত্র ছিল । তবে মো. হাফিজুর রহমান ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক হিসেবে যোগদানের পর পাল্টে গেছে সেই চির চেনা চিত্র। অফিসের উপ- পরিচালকের সেবায় মুগ্ধ সেবা প্রার্থীরা। তবে সেবা গ্রহীতারা পাসপোর্ট করতে আসলে দালালরা রাস্তায় তাদেরকে বিভিন্নভাবে ফুসলিয়া সহজ সেবা কঠিন করে থাকে। যে কারণে অনেক সেবা প্রার্থীর নিকট পাসপোর্ট অফিস সম্পর্কে বিরূপ ধারণা সৃষ্টি হয়। বিভিন্ন সময় অভিযানে দালালদের একটি বড় অংশ প্রতিহত করতে পারলেও কিছু অংশকে নির্মুল করতে খুব বেগ পেতে হচ্ছে পাসপোর্ট অফিস কর্তৃপক্ষের।

এ বিষয়ে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক ড. হাফিজুর রহমান দালাল নির্মুলে প্রশাসনের সহযোগিতা চাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, পাসপোর্ট অফিসের বর্তমান আবস্থা খারাপ -ভালো তা বিচারের দায়িত্ব সেবা গ্রহীতাদের উপর ছেড়ে দিলাম। আমি চেষ্টা করেছি এই অফিসের সচ্ছতা ফিরে আনতে। প্রশাসন সবসময়ই এ ব্যাপারে অনেক সহযোগিতা করেছেন। সচেতন সেবা গ্রহীতাদের এখন পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে দালালের দারস্থ হতে হয় না। সমস্যা মনে করলে সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করতে পারছেন। কিন্তু গ্রামের অল্প শিক্ষিত মানুষ নিজের ইচ্ছায় দালালের দারস্থ হচ্ছেন। যে কারণে সচ্ছতা ফিরে আনার অর্জন ম্লান হয়ে যাচ্ছে। তাই পাসপোর্ট অফিসের অদুরে এসব দালালদের বিরুদ্ধে আরেকবার যুদ্ধ ঘোষণা করতেই প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App