×

বিনোদন

চাপের মুখে ‘পাঠান’ থেকে আপত্তিকর দৃশ্য বাদ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩, ০৬:৫৫ পিএম

চাপের মুখে ‘পাঠান’ থেকে আপত্তিকর দৃশ্য বাদ!

ছবি: সংগৃহীত

চাপের মুখে ‘পাঠান’ থেকে আপত্তিকর দৃশ্য বাদ!

ছবি: সংগৃহীত

২০১৮ -এর পর দীর্ঘ চার বছরের বিরতি। পাঠানের হাত ধরে বিগ স্ক্রিনে বিগেস্ট কামব্যাক করতে চলেছেন বলিউডের বাদশা শাহরুখ খান। ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের সঙ্গে দীপিকা পাড়ুকোনের পোশাক নিয়ে চারিদিকে হৈ চৈ পরে গিয়েছিলো। ‘সমাজে খারাপ প্রভাব পড়বে’ দাবি তুলে উঠেছে সিনেমা বয়কটের ডাক। নতুন খবর হলো- ‘পাঠানের বেশরম রং’ গানে সোনালি বিকিনিতে যে সাইড পোজ ছিল তা বাদ দেওয়া হয়েছে। তবে গেরুয়া বিকিনি নিয়ে কী সিদ্ধান্ত এসেছে তা এখনও স্পষ্ট নয়।

শাহরুখ খান এবং দীপিকা অভিনীত পাঠান-এর প্রথম গান ‘বেশরম রং’ প্রকাশ্যে আসার পরই বড় বড় বিতর্কের জন্ম দিয়েছে। মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র এবং রাজ্য বিধানসভার স্পিকার গিরিশ গৌতম সহ বেশ কিছু রাজনীতিবিদ, গানটিতে দীপিকা পাড়ুকোনের ‘গেরুয়া’ বিকিনি এবং শাহরুখ খানের ‘সবুজ’ শার্টের বিরোধিতা করেছেন। তা ‘সংশোধন’ করারও আহ্বান জানিয়েছেন।

বলিউড হাঙ্গামার প্রতিবেদন অনুসারে, দীপিকার ‘সাইড পোজ (অর্ধনগ্ন)’ ছাড়াও ‘বাহুত তং কিয়া’র সময় অভিনেত্রীর নিতম্বের ক্লোজ আপ শট এবং সংবেদনশীল নৃত্যের দৃশ্যগুলো সরানো হয়েছে বা ছেটে ফেলা হয়েছে এবং ‘উপযুক্ত শট’ দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। তবে, এটা স্পষ্ট নয় যে কমলা বিকিনির শটগুলো, যা ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, তা রাখা হয়েছে কি না গানটিতে।

সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)-এর আগে শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’-এ বেশ কয়েকটি পরিবর্তন পরামর্শ দিয়েছিলো। মিডিয়াতে পাঠানো একটি অফিসিয়াল বিবৃতিতেতে সিবিএফসি চেয়ারপার্সন প্রসূন যোশি বলেছিলেন, ‘পাঠান সিবিএফসি নির্দেশিকা অনুসারে যথাযথ এবং পরীক্ষামূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছে। কমিটি গান-সহ চলচ্চিত্রে কতগুলো পরিবর্তন করার নির্দেশ দিয়েছে এবং প্রেক্ষাগৃহে মুক্তির আগেই সংশোধিত সংস্করণ জমা দিতে হবে নির্মাতাদের। সিবিএফসি সর্বদা সৃজনশীল অভিব্যক্তি এবং দর্শকদের সংবেদনশীলতার মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে পেতে প্রতিশ্রুতিবদ্ধ এবং বিশ্বাস করে যে, আমরা সবসময় সকল স্টেকহোল্ডারদের মধ্যে অর্থপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে পেতে পারি।’

সিবিএফসি-র পক্ষ থেকে আরও জানানো হয়, ‘যতদূর পোশাকের রং সম্পর্কিত বিষয়, কমিটি নিরপেক্ষ রয়ে গেছে। যখন ছবিটি আসবে তখন এই ভারসাম্যপূর্ণ পদ্ধতি সকলের কাছে পরিষ্কার প্রতিফলন হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App