×

আন্তর্জাতিক

ইউক্রেনকে যুদ্ধাস্ত্র ও ট্যাংক পাঠাচ্ছে ফ্রান্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২৩, ০২:১১ পিএম

ইউক্রেনকে যুদ্ধাস্ত্র ও ট্যাংক পাঠাচ্ছে ফ্রান্স

ছবি: ডয়েচে ভেলে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে তার দীর্ঘ আলোচনা হয়েছে। সেখানে ফরাসি প্রেসিডেন্ট দ্রুত এএমএক্স-১০ যুদ্ধের ট্যাংক ইউক্রেনে পাঠানোর কথা বলেছেন।

স্থানীয় সময় বুধবার (৪ জানুয়ারি) রাতে এক টুইটবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা জানান। খবর-ডয়েচে ভেলের

এএমএক্স-১০ মডেলের অত্যাধুনিক এই ট্যাংকে চারজন সেনা একসঙ্গে বসতে পারেন। লাইট ট্যাংক বিভাগের এ যুদ্ধযান দ্রুত চলতে পারে। এদিকে ফ্রান্স এই যুদ্ধযান ইউক্রেনকে পাঠানোর কথা বললেও তা কবে এবং কীভাবে পাঠানো হবে সেসব নিয়ে বিস্তারিত কিছু জানায়নি। এমনকি কতগুলো ট্যাংক পাঠানো হবে তাও অস্পষ্ট। জেলেনস্কিও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

এর আগে ইউক্রেনকে হাউইৎজার মিসাইল, এয়ার ডিফেন্স সিস্টেমের মতো অস্ত্র দিয়েছিল ফ্রান্স। তবে এই প্রথম ট্যাংকের মতো যুদ্ধাস্ত্র দেওয়ার কথা জানিয়েছে তারা। সম্প্রতি পর্তুগালে গেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। সেখানে তিনি জানিয়েছেন, প্রয়োজনে ইউক্রেনকে আরও অস্ত্র দিয়ে সাহায্য করা হবে।

তিনি বলেন, রাশিয়া এখনো ইউক্রেনে আক্রমণ চালিয়ে যাচ্ছে। শত অনুরোধ সত্ত্বেও রাশিয়া আক্রমণ বন্ধ করছে না। ফলে ইউক্রেনের পাশে দাঁড়ানো এবং তাদের অস্ত্র দিয়ে সাহায্য করা জার্মানির অন্যতম কর্তব্য।

বেয়ারবক গ্রিন পার্টির সদস্য। যুদ্ধের শুরুতে তারা ইউক্রেনকে সরাসরি অস্ত্র দিয়ে সাহায্য করার সমর্থক ছিল না। কিন্তু যুদ্ধ যত এগিয়েছে, তারা অস্ত্র সরবরাহে সমর্থন জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App