×

জাতীয়

সংসদের ২১তম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ০৯:১৪ পিএম

সংসদের ২১তম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

চলতি একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন অনুষ্ঠিত হতে চলেছে বৃহস্পতিবার (৫ জানুয়ারি)। এদিন বিকেল চারটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। এর আগে বিকেল ৩ টায় কার্য উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

সভায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ কমিটির সদস্যগণ উপস্থিত থেকে ২১ তম অধিবেশনের কার্যদিবস এবং সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়ন দেবেন।

এদিকে, বছরের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে রাষ্ট্রপতি অধিবেশনের প্রথম দিন ভাষণ দেবেন। পরে তার এই ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সব শেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করবে জাতীয় সংসদ।

এর আগে গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

এদিকে, একাদশ জাতীয় সংসদের ২১ তম অধিবেশন উপলক্ষ্যে ব্যাপক নিরাপত্তা চাদরে ঢেকে রাখা হয়েছে সংসদ চত্ত্বর। বিশেষ করে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে ফুলের টবে সাজানো হয়েছে সংসদ ভবন, লালগালিচাও পাতা হয়েছে। এমপি, মন্ত্রী, সাংবাদিকসহ সংসদ সচিবালয়ের প্রতিটি কর্মীর করোনা পরীক্ষা করা হয়েছে। যারা করোনা নেগেটিভ তারাই সংসদে প্রবেশ করতে পারবেন, এবারেও কোন ভিজিটরকে প্রবেশের অনুমতি মেলেনি। এছাড়া সংসদ ভবনের চারিদিকের রাস্তায় চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ডিএমপি।

এবারের সংসদের অন্যতম আকর্ষন সংসদে আওয়ামী লীগের সংসদীয় উপনেতা নির্বাচন। ইতিমধ্যে প্রধানমন্ত্রী কোন একজন নারীকে এ পদে বসানোর ঘোষনা দিয়েছেন। সেই বিবেচনায় সংসদ উপনেতা হিসেবে শেরপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী উপনেতা হচ্ছেন তা অনেকটা নিশ্চিত হয়ে আছে। এর আগে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শুন্য হয়।

সংসদ সচিবালয়ের আইন বিভাগ সূত্রে জানা গেছে, এই অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হবে। গত ২০ তম অধিবেশনে পাশ না হওয়া ১০টি বিল পাশের জন্য অপেক্ষমান, এর সঙ্গে নতুন ৭টি বিল জমা পড়েছে বলে আইন শাখা জানিয়েছে। এ বিলগুলোর মধ্যে অন্তত ৭-৮টি বিল পাশ হতে পারে।

উল্লেখ্য, একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী ৫ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু হচ্ছে। এর আগে গত ৬ নভেম্বর সংসদের ২০তম অধিবেশন শেষ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App